Kolkata

দুর্গাপুজোর ভার্চুয়াল উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

দুর্গাপুজোর এবার ভার্চুয়াল ওপেনিং করবেন তিনি। একথা আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্ন থেকে সেভাবেই পুজো উদ্বোধন করলেন তিনি।

কলকাতা : করোনার কারণে এবার দুর্গাপুজো অনেকটাই জৌলুস হারিয়েছে। সেই উৎসাহ উদ্দীপনাও নেই। অধিকাংশ বারোয়ারি পুজো পরম্পরা ধরে রেখে ছোট করে পুজো করছে। প্যান্ডেল বা আলোকসজ্জায় নয়, জোর দেওয়া হচ্ছে কেবল পুজোয়। দুর্গাপুজোয় যেন ত্রুটি না থাকে সেদিকে নজর দিচ্ছে তারা। প্যান্ডেল বা আলোকসজ্জা অন্যান্য বারের মত জাঁকজমকপূর্ণ অনেক জায়গাতেই হচ্ছেনা।

মুখ্যমন্ত্রী প্রতি বছরই পুজোর আগে থেকে এক এক করে পুজোর উদ্বোধন করতে থাকেন। কিন্তু করোনা আবহে তিনি এবার ভার্চুয়াল উদ্বোধনে জোর দেবেন বলে জানিয়ে দিয়েছিলেন আগেই। বুধবার থেকে শুরু হল সেই উদ্বোধন।

বুধবার নবান্ন থেকে উত্তরবঙ্গের পুজোগুলির উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় অনেক দুর্গাপুজো অনুষ্ঠিত হয়ে থাকে। সে দার্জিলিং হোক বা আলিপুরদুয়ার, জলপাইগুড়ি হোক বা কোচবিহার, মালদহ হোক বা ২ দিনাজপুর।

সেখানকার অনেকগুলি পুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। সবই ভার্চুয়ালি। বড় স্ক্রিনে ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে পুজোর উদ্বোধন করেন তিনি।

মুখ্যমন্ত্রী এদিন মহিলাদের পুজোয় যাতে কোনও সমস্যা না হয় সেদিকটা দেখার জন্য অনুরোধ করেন। এদিন মুখ্যমন্ত্রী নবান্ন থেকে থালা হাতে প্রতিমাকে বরণ করেন। উদ্বোধন হয় পুজোর।

অন্যদিকে সংশ্লিষ্ট পুজো উদ্যোক্তারা অন্যদিকে প্যান্ডেলে হাজির ছিলেন। পুরোটাই ২ তরফে ভিডিও-র মাধ্যমে সম্পূর্ণ হয়। এতে এদিন অনেকগুলি পুজোর উদ্বোধনও সম্ভব হয় মুখ্যমন্ত্রীর পক্ষে।

একইভাবে মুখ্যমন্ত্রী উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা ও বেহালা-যাদবপুরের পুজোর উদ্বোধন করবেন বলে জানিয়ে দিয়েছেন।

এদিকে এই সপ্তাহ শেষ হলেই শহরে পুজোর ছোঁয়া লেগে যাবে। হতে পারে করোনা রয়েছে। রয়েছে সংক্রমণের ভয়। কিন্তু বাঙালির মননে জড়িয়ে থাকা দুর্গাপুজো কোথাও তো অন্য দিনগুলোর চেয়ে আলাদা হবেই। সে বাড়িতে বসে হলেও আলাদা। বাড়ি থেকে বার হলেও আলাদা।

চারিদিকে ছোটাছুটি করে, হৈচৈ করে না পারলেও মন থেকে আনন্দে মেতে উঠতে দোষ কোথায়! এবার অনেক মানুষ হয়তো মন থেকেই মেতে উঠবেন শারদ আনন্দে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button