Kolkata

প্যান্ডেল, পুষ্পাঞ্জলি, ঠাকুর দেখা, কমিটিগুলিকে একগুচ্ছ পরামর্শ মুখ্যমন্ত্রীর

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটি, প্রশাসন ও পুলিশের সঙ্গে বৈঠকে করোনা পরিস্থিতিতে পুজো নিয়ে কমিটিগুলিকে একগুচ্ছ পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী।

কলকাতা : করোনা আবহেই এগিয়ে আসছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। উৎসব আসছে ঠিকই। কিন্তু আকাশে, বাতাসে পুজোর সেই উন্মাদনা বিন্দুমাত্র নেই। বরং করোনা আতঙ্ক এখনও সমানভাবে বজায় আছে।

মানুষ কাজেকর্মে যাচ্ছেন ঠিকই কিন্তু আনন্দ, উৎসবে কোনও উৎসাহ তাঁরা পাচ্ছেন না। তবু দুর্গাপুজো তো বছরে একবারই আসে। তাই এর মধ্যেই আনন্দ খুঁজে নিতে হবে, ভাগ করে নিতে হবে সকলকে।

পুজো কমিটিগুলিও পুজো করছে বটে, তবে সেই জৌলুস উধাও অনেক জায়গাতেই। পুজোটা করাই এখন তাদের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

এই পরিস্থিতিতে আসন্ন পুজো নিয়ে বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটি, প্রশাসন ও পুলিশের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। সেখানে পুজো কমিটিগুলিকে একগুচ্ছ পরামর্শ দিয়েছেন তিনি।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এবার পুজো করতে হবে অনেক কিছু মেনে। প্যান্ডেল চারিদিক থেকে খোলা রাখতে হবে বলে জানিয়ে দিয়েছেন তিনি। প্যান্ডেলে ঢোকার সময় স্যানিটাইজার রাখতে হবে।

প্যান্ডেলে ঢোকা এবং বার হওয়ার পথ আলাদা হতে হবে। অর্থাৎ দর্শকরা এক দিক দিয়ে প্যান্ডেলে প্রবেশ করবেন। অন্যদিক দিয়ে বার হবেন।

এবার তৃতীয়া থেকে পুজো দেখা যাবে। তবে বেশি ভিড় করা চলবে না। পুজোয় অনেক সংস্থার তরফে পুরস্কার দেওয়া হয়। তার জন্য যাচাই করতে বিচারকদের একটি প্যানেল বিভিন্ন পুজো মণ্ডপে হাজির হয়। সংস্থার তরফে তাঁদের নিয়ে গাড়ির লম্বা কনভয় সেখানে হাজির হয়। এবার তা করা যাবেনা বলে সাফ জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী জানিয়েছেন গাড়ির লাইন চলবে না। ২টি গাড়ির বেশি যেন না আসে।

এবার পুজোয় বিশ্ববাংলার তরফে ভার্চুয়াল বিচারের ওপর পুরস্কার দেওয়া হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। অন্য সংস্থাগুলিকেও ভার্চুয়াল বিচারে জোর দিতে পরামর্শ দেন তিনি।

পুজোর সময় ঠাকুর দেখতে এলে যদি মুখে মাস্ক না থাকে তাহলে কমিটিগুলির তরফে ওই ব্যক্তিকে অনুরোধ করতে বলা হয়েছে। প্রয়োজনে মাস্ক হাতে তুলে দিতেও পরামর্শ দেওয়া হয়েছে।

পুষ্পাঞ্জলির সময় যেন ভিড় না হয় সেদিকে নজর দিতে বলেছেন মুখ্যমন্ত্রী। এছাড়া সামাজিক দূরত্ববিধির কথা মাথায় রেখে গোল দাগ দরকারে কেটে দিতে বলা হয়েছে কমিটিগুলিকে। পুলিশকেও যথেষ্ট সতর্ক থাকতে বলা হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button