SciTech

হট করে গোলাপি হয়ে গেল লেকের জল, কারণ হাতড়াচ্ছেন বিজ্ঞানীরা

হট করে গোলাপি হয়ে গেল লেকের জল। কিন্তু কেন? কারণ খুঁজতে ব্যস্ত বিজ্ঞানীরা।

বুলধানা (মহারাষ্ট্র) : ছিল নীলচে সবুজ রঙের জল। এটাই দেখে অভ্যস্ত সকলে। এমন রং অনেক লেকের জলেরই হয়ে থাকে। কিন্তু খুব দ্রুত রং বদলাতে শুরু করে মহারাষ্ট্রের লোনার লেকের জল। নীলচে সবুজ রঙ বদলে ২-৩ দিনে হয়ে যায় গোলাপি। এমন চমকে দেওয়া রং বদলে আশপাশে হৈচৈ পড়ে যায়। বিজ্ঞানীরাও হতবাক। লেকের জল হঠাৎ করে গোলাপি হয়ে গেল? কিন্তু কেন? কারণ খুঁজতে উঠেপড়ে লেগেছেন বিজ্ঞানীরা। এমন হট করে ওই বিশাল জলরাশির রং এভাবে বদলে যেতে পারে! বিজ্ঞানীরাও বুঝে উঠতে পারছেন না এর কারণ কি!

Lonar Lake
মহারাষ্ট্রের লোনার লেকের জল আগে যেরকম ছিল, ছবি – আইএএনএস

মহারাষ্ট্রের বুলধানা এলাকাটাই প্রসিদ্ধ এখানকার বিশ্বখ্যাত লোনার লেক বা লোনার ক্রেটারের জন্য। লোনার লেক তৈরি হয়েছিল আনুমানিক ৫০ হাজার বছর আগে। পৃথিবীর বুকে উল্কাপাত হয়েছে অনেকবার। সেই উল্কাপাতের জেরে অনেক জায়গায় বিশাল এলাকা জুড়ে গর্ত তৈরি হয়েছিল। এমন অনেক গর্ত পরবর্তীকালে লেকের রূপ নেয়। লোনার লেক হল বিশ্বের তৃতীয় বৃহত্তম এমন লেক যা উল্কাপাতের ফলে জন্ম নিয়েছিল। লোনার লেক দেখতে সারা বছর বহু বিদেশিও ভিড় জমান।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

দেশের এই অন্যতম পর্যটনক্ষেত্রে এখন বিজ্ঞানীদের আনাগোনা বেড়ে গেছে। কারণ আচমকা এর রং বদল। ২০০০ সালেও একবার লোনার লেকের জলে গোলাপি রং ধরে। কিন্তু সেবার তা এতটা গাঢ় হয়নি। এবার আচমকাই রং বদলে গোলাপি হয়ে গিয়েছে ১.২ কিলোমিটার লেকটা। বিজ্ঞানীরা প্রাথমিকভাবে মনে করছে অ্যালগি থেকে এই রং বদল হয়ে থাকতে পারে। তবে তাঁরা নিশ্চিত নন। ফলে লেকের জল পরীক্ষার কাজ শুরু হতে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button