Lifestyle

গরম ও রোদেও ত্বককে নরম, মসৃণ ও সুন্দর রাখার কয়েকটি সহজ ঘরোয়া উপায়

এখন গ্রীষ্মকাল। সূর্য কার্যত আগুন ঢালছে। এই গরম চামড়ার ক্ষতি করে। যা থেকে চামড়াকে রক্ষা করার জন্য কয়েকটি ঘরোয়া উপায় যথেষ্ট।

আগুন ঢালছে সূর্য। রাস্তায় তো বটেই, এমনকি বাড়িতেও টেকা দায় হচ্ছে। রোদ, গরম, ঘামে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে চামড়া বা ত্বক। ত্বকের যত্ন নিতে অনেকেই ছুটছেন পার্লারে।

কিন্তু গরমে ত্বককে নরম, মসৃণ ও সুন্দর রাখতে মোটা টাকা খরচের প্রয়োজন নেই। নেই কোনও রাসায়নিক বিউটি প্রোডাক্ট লেপন করার। জানা দরকার ঘরোয়া কয়েকটি উপায়। তাহলেই ত্বক থাকবে ঝলমলে সুন্দর।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, গরমে ত্বকে একটা ট্যান পড়ে। সহজ কথায় বলা হয় চামড়া পুড়ে যায়। প্রাথমিকভাবে প্রচুর জল পান করা, শসা প্রতিদিন খাওয়া, ডাবের জল ও আখের রস খাওয়া ত্বকের পক্ষে খুবই উপকারি।

এ তো গেল খাওয়ার দিক। এবার আসা যাক ত্বকে কি লাগানো যায় সেকথায়। এক্ষেত্রে বিশেষজ্ঞেরা ভরসা রাখছেন দই, গাঁদা ফুল, গোলাপ জল, চন্দন আর অ্যালোভেরার জেলিতে।

অ্যালোভেরা নামটা ভারী হলেও এই কাঁটাজাতীয় গাছ বাড়িতে অবহেলায় বড় হয়। যা ভাঙলে তার ভিতরে থকথকে জেলির মত জিনিস বার হয়। এটা ত্বকের পক্ষে উপকারি। এগুলি ত্বকে প্যাক বানিয়ে প্রয়োগ করলে তা ত্বককে মসৃণ ও সুন্দর রাখে।

বিশেষজ্ঞদের পরামর্শ, ত্বকে ট্যান পড়লে আলুর রস দারুণ উপকারি। আলু গ্রেট করে তা থেকে রস বার করে তা সারা গায়ে মেখে ফেললে ট্যান দূর হয়।

প্রায় একই কাজ করে টমেটোর রসও। একইভাবে তা সারা গায়ে মেখে ফেলতে হবে। যা ট্যানও দূর করবে, ত্বকও নরম রাখবে।

এছাড়া সকালে হালকা কোনও ময়েশ্চারাইজার এবং রাতে মোটা করে ময়েশ্চারাইজার মাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এতে গরম ছাড়াও মোবাইল বা ল্যাপটপ থেকে বার হওয়া ক্ষতিকারক রশ্মি থেকে ত্বক সুরক্ষিত থাকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.