Lifestyle

সুন্দর গন্ধে বাড়িকে ভরিয়ে তোলার সহজ উপায়

বাড়িতে অনেক সময় খারাপ গন্ধ পাওয়া যায়। কিন্তু বাড়িটা সুন্দর গন্ধ ভরে থাকুক এটা কে না চান। সেজন্য রইল কয়েকটি সহজ উপায়।

রাস্তা থেকে বাড়ি ফেরার পরই যদি একটা সুন্দর গন্ধ নাকে ভেসে আসে তাহলে মন ভাল হয়ে যায়। এমনকি সারাদিন খাটাখাটনির পর একটা ভাল গন্ধ শরীরের ক্লান্তি অনেকটা মুছে দিতে পারে।

সবচেয়ে বড় কথা, ঘরে খারাপ গন্ধ পাওয়া গেলে কারও ভাল লাগেনা। ঘরকে সুগন্ধে ভরে রাখতে বাজার চলতি কিছু সুগন্ধি রুম ফ্রেশনার পাওয়া যায়।

কিন্তু তার চেয়ে ভাল বাড়িতেই যদি এমন কিছু বানিয়ে নেওয়া যায় যা দেবে মন ভাল করা সুগন্ধ। তাতে মনও ভাল হবে। খরচও বাঁচবে।

রূপা হরিহরণ নামে এক বিশেষজ্ঞ জানাচ্ছেন, ঘরকে সুন্দর গন্ধে ভরিয়ে রাখতে বাড়িতেই তৈরি করে নেওয়া যায় সুগন্ধি। এজন্য বেশি কিছু দরকার নেই। দরকার শুধু ৩টি জিনিস।

দরকার জল, একটি স্প্রে বোতল ও এসেন্সিয়াল অয়েল। নানা ধরনের এসেন্সিয়াল অয়েল বাজারে পাওয়া যায়। যার মধ্যে রয়েছে ওয়াইল্ড অরেঞ্জ, স্যান্ডেলউড, ক্লোভ, টি ট্রি, ইউক্যালিপটাস, লেমন সহ নানা গন্ধ। এগুলিকে আবার মিশিয়ে দারুণ গন্ধ তৈরি করা যায়।

কীভাবে বানানো যাবে এই ঘর মাতানো সুন্দর গন্ধ? প্রথমে স্প্রে বোতলে এক কাপ জল নিতে হবে। তারপর ওয়াইল্ড অরেঞ্জ, স্যান্ডেলউড ও ক্লোভ-এর এসেন্সিয়াল অয়েল ৮ ফোঁটা করে জলে ফেলে দিতে হবে।

এই ৩টি সুবাসের মিশ্রণ এক মন ভাল করা গন্ধ তৈরি করবে। জলের সঙ্গে মিশে সেই মিশ্রণ কেবল স্প্রে করে দিতে হবে ঘরে।

একইভাবে জলের মধ্যে টি ট্রি, ইউক্যালিপটাস ও লেমন-এর এসেন্সিয়াল অয়েল ৮ ফোঁটা করে জলে ফেলে দিতে হবে। এই মিশ্রণ আবার অন্য এক মন ভাল করা গন্ধ উপহার দেবে।

এটা গেল একটি উপায়। এছাড়া রূপা হরিহরণ-এর পরামর্শ ঘরে রাখার মত গাছ ঘরের কোণায় রেখে দিলে ঘরে একটা তাজা গন্ধ ভরে থাকে। ফুলের গাছও রাখা যেতে পারে।

রূপার তৃতীয় টোটকা হল ঘরের জানালা খুলে রাখা। তাতে বাইরের তাজা বাতাস ঘরে ঢুকে ঘরের খারাপ গন্ধকে উড়িয়ে নিয়ে যাবে। ঘর থাকবে তরতাজা গন্ধে ভরপুর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button