Lifestyle

২টি রংয়ের ফুল ভুলেও দেবেন না, হতে পারে বন্ধুবিচ্ছেদ

বন্ধু হোক বা বান্ধবী অথবা অফিস বা ব্যবসায়িক সম্পর্ক, এমন কোনও সম্পর্ক তৈরি হলে তাঁকে ফুল দিয়ে অভ্যর্থনা জানানোই যায়। তবে ২টি রং থেকে সাবধান।

পৃথিবীতে খুব সুন্দর সম্পর্কের ক্ষেত্রে একে অপরকে ফুল দিয়ে অভ্যর্থনা জানানো হয়। সে বন্ধুত্ব হতে পারে বা প্রেমের সম্পর্ক। অথবা নিছক ব্যবসায়িক সম্পর্ক।

কোনও রাশিয়ান ভারতে আসতেই পারেন। অথবা কেউ রাশিয়া যেতে পারেন। তিনি ভারত থেকেই যাবেন এমনও কোনও কথা নেই। বিশ্বের যে কোনও প্রান্ত থেকেই যেতে পারেন। তবে তাঁকে সতর্ক থাকতে হবে ফুল দেওয়ার ক্ষেত্রে।

রাশিয়ানদের যে কোনও ফুল কিন্তু দেওয়া যায়না। কারণ এমনটা হতেই পারে যে কেউ অভ্যর্থনা বা সুসম্পর্কের প্রতীক হিসাবে ফুল তুলে দিলেন কোনও রাশিয়ান পরিচিতের হাতে। আর তিনি উল্টে রেগে আগুন হয়ে গেলেন!

এমনটা কিন্তু হতেই পারে। রাশিয়ার কোনও পরিচিতকে ফুল দেওয়ার সময় ভুলেও হলুদ ফুল দিলে চলবে না। রাশিয়ায় হলুদ রংয়ের ফুল মানে হল বিচ্ছেদের প্রতীক।


রাশিয়ানরা বিশ্বাস করেন হলুদ ফুল দিলে যে ২ জনের মধ্যে ফুলটি দেওয়া নেওয়া হচ্ছে তাঁদের বিচ্ছেদ অবধারিত। তবে শুধু হলুদ বলেই নয়, লাল রঙয়ের ফুলও দেওয়া যাবেনা রাশিয়ানদের।

লাল ফুল মৃতদের কবরে দেওয়া হয়। যুদ্ধে গিয়ে বেঁচে ফেরা বৃদ্ধদেরও দেওয়া হয় লাল ফুল। লাল ফুল নিয়ে যথেষ্ট আপত্তি রয়েছে রাশিয়ানদের মনে। নানা কুসংস্কার রয়েছে তাঁদের মনে। তাই আগামী দিনে রাশিয়ান কোনও পরিচিতকে ভুলেও হলুদ বা লাল ফুল নয়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button