World

এখানে নীল আর সবুজের সঙ্গে হাত মিলিয়ে বাস করে বাবলগাম গোলাপি হ্রদ

নীল, সবুজ আর বাবলগাম গোলাপি রং এখানে যেন একে অপরের সঙ্গে হাতে হাত মিলিয়ে খেলা করে। প্রকৃতি এখানে আপন খেয়ালে রঙিন খেলায় মেতে ওঠে।

অনন্ত নীল সমুদ্র এখানে নিজের মত করে দিগন্ত বিস্তৃত। যা মানুষের চোখে নতুন কিছু নয়। সমুদ্রের ধারে সবুজ প্রকৃতিও তাঁদের কাছে নতুন নয়। এই সমুদ্রের ধারের বালুকাবেলা পার করে সবুজ জঙ্গল অনেক জায়গায় দেখা যায়। কিন্তু এই নীল সমুদ্রের ধারের জঙ্গলের মাঝে বাবলগাম গোলাপি হ্রদ কি আদৌ সহজে দেখা যায়?

উত্তরে সকলেই বলবেন না এমনটা তো দেখা যায়না। কারণ হ্রদ থাকতেই পারে। তবে তা বাবলগামের গোলাপি রংয়ের হবে কীভাবে? এমন দৃশ্য কিন্তু বিশ্বের মাত্র একটি জায়গায় গেলেই দেখা যায়।

হ্রদটির দিকে একবার নজর গেলে যে কোনও মানুষের চোখ জুড়িয়ে যেতে বাধ্য। এমনই তার গোলাপি আভার দীপ্তি। আকাশপথে গেলে এখানে চোখ আটকে যেতে বাধ্য। উপর থেকেই সবচেয়ে ভাল দেখা যায় নীল, সবুজ আর এই গোলাপির হাতে হাত ধরে লেপ্টে থাকা।

কিন্তু হ্রদটা গোলাপি হল কীভাবে? বিশেষজ্ঞেরা জানাচ্ছেন অ্যালগি, হ্যালোব্যাকটেরিয়া এবং অনেক ধরনের মাইক্রোবস এই হ্রদকে এমন অদ্ভুত এক গোলাপি রং দিয়ে মুড়ে রেখেছে। যা দেখে চোখ ফেরানো যায়না।

এ হ্রদের নাম হিলার হ্রদ। হ্রদটি কিন্তু নোনতা জলের হ্রদ। এটি রয়েছে পশ্চিম অস্ট্রেলিয়ার মিডল আইল্যান্ডে। এ জলে স্নান করার চেয়ে এ হ্রদের দিকে চেয়ে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দেওয়াটা অনেক বেশি সুন্দর।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button