National

স্বর্গীয় রূপে ক্যানসারের কালো ছায়া, লাদাখে বাড়ছে আক্রান্ত

চারদিকে বরফ মোড়া পর্বত, ঝোড়ো হাওয়ার সনসন শব্দ, পাহাড়ি পথ আর বৌদ্ধ গুম্ফা। জম্মু কাশ্মীরের লাদাখ যেন স্বর্গের চেয়েও সুন্দর এক জায়গায়। যেখানে ফেটে পড়া রূপ নিয়ে প্রকৃতি এখনও যেন এক না ছোঁয়া সৌন্দর্য। কিন্তু এসব তো এখানে ঘুরতে আসা পর্যটকদের জন্য। যাঁরা সেখানে থাকেন। অর্থাৎ লাদাখের বাসিন্দারা কিন্তু মোটেও ভাল নেই। এই স্বর্গীয় রূপের মাঝেই লুকিয়ে আছে এক ভয়ংকর কালো ছায়া।

লাদাখের উচ্চতাই কাল হয়েছে সেখানে। উচ্চতার কারণে সূর্যরশ্মি এখানে অনেক বেশি তীক্ষ্ণ। ফলে সরাসরি অতি বেগুনি ক্ষতিকারক রশ্মি এসে প্রতিদিন লাগছে এখানকার বাসিন্দাদের শরীরে। উচ্চতার কারণে এখানে অক্সিজেনেরও অভাব রয়েছে। দুয়ে মিলে লাদাখে ক্রমশ বাড়িয়ে দিচ্ছে ক্যানসারের আতঙ্ক। গ্যাসট্রোইন্টেস্টাইনাল ক্যানসার ও স্কিন ক্যানসারের প্রবণতা এখানে খুব বেশি। অন্তত দিল্লি এইমসের চিকিৎসকেরা তাই বলছেন।

লে ও লাদাখে একটি মেডিক্যাল ক্যাম্প করে আসার পর এখন তাঁদের কাছে বিষয়টি আরও পরিস্কার। তাঁরা দেখেছেন লাদাখে প্রতি ১০০ ক্যানসার আক্রান্তের মধ্যে ৬০ থেকে ৬৫ জনই গ্যাসট্রোইন্টেস্টাইনাল বা জিআই ক্যানসারে আক্রান্ত। যা অত্যন্ত চিন্তার বিষয় বলে সতর্ক করছেন চিকিৎসকরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button