Kolkata

তৃণমূল, বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়ে পথে বামেরা

বেঙ্গল পিপল মাস অর্গানাইজেশনের ডাকে রাজ্যের ১১৭টি গণসংগঠন ও বাম নেতৃত্ব মহানগরীর রাজপথে প্রতিবাদের ঢেউ তুলল। ডেঙ্গির বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ, শ্রম আইন প্রত্যাহারসহ ১৭ দফা দাবিতে এদিন বামেরা পথে নামেন। ধর্মতলা থেকে শুরু হয়ে মহাজাতি সদনে শেষ হওয়া এই পদযাত্রায় পা মেলান বিমান বসু, সুজন চক্রবর্তী, শ্যামল চক্রবর্তী, সূর্যকান্ত মিশ্র, ক্ষিতি গোস্বামী, প্রবোধ পাণ্ডার মত তাবড় বাম নেতৃত্ব। রাজ্যের শিক্ষাক্ষেত্রে নৈরাজ্য, চিট ফান্ড কেলেঙ্কারি নিয়ে বাম কর্মী-সমর্থকদের মুখে স্লোগান শোনা যায়। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধেও গলা ফাটান তাঁরা।

বাম নেতারা এই মিছিলকে মহাপ্লাবন বলে দাবি করেন। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু আক্রমণের সুর চড়িয়ে বলেন তৃণমূলের ‘বেলেল্লাপনা সংস্কৃতি’ বরদাস্ত করা হবে না। মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে তোপ দেগে তাঁর বক্তব্য, বিনিয়োগ বিনিয়োগ করে খালি লাফালে হয়তো ডেঙ্গির মতো ইস্যুকে সাময়িকভাবে চাপা দেওয়া যায়। কিন্তু তাতে প্রকৃত বিনিয়োগ আসে না।

বছর ঘুরলেই পঞ্চায়েত ভোটের হাতছানি। এই পরিস্থিতিতে আজকের জনস্রোত বাম কর্মী-সমর্থকদের খানিকটা হলেও চাঙ্গা করবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। অন্যদিকে যেভাবে রাজ্যে বামেদের পিছনে ফেলে বিজেপি এগিয়ে চলেছে তাতে নিজেদের অস্তিত্ব রক্ষার জন্যও বামেদের এ ধরণের আন্দোলনের দরকার আছে বলে মনে করছেন অনেকে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button