Kolkata

কলকাতায় ঝড়ের গতি শুনে হতবাক অনেকেই, ফের বৃষ্টি কবে মিলল পূর্বাভাস

কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টিতে স্বস্তি যেমন মিলল তেমন অনেকে অবাকও হয়ে গেলেন। ফের কবে বৃষ্টি তারও মিলল পূর্বাভাস।

মোকা সরতেই রাস্তা পরিস্কার হয়েছে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের পূর্বাভাস অক্ষরে অক্ষরে মিলিয়ে দিল সোমবারের সন্ধে। সোমবার বিকেল থেকেই মেঘের আস্তরণে ঢাকা পড়তে থাকে আকাশ। ঠিক যেমন কালবৈশাখীর আগে হয় ঠিক তেমন মেঘ জমাট বাঁধে আকাশে। আর তারপরই প্রবল গতিতে ধেয়ে আসে ঝড়।

এদিন কলকাতায় ঝড়ের গতি ছিল ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টারও বেশি। যা শুনে অনেকেই অবাক হয়ে গেছেন। এমন প্রবল ঝড়ে শহর লণ্ডভণ্ড যে হবে তাতে অবাক হওয়ারও কিছু নেই। হয়েছেও তাই।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কলকাতার বহু রাস্তায় গাছ ভেঙে পড়েছে। ভেঙে পড়েছে ল্যাম্পপোস্ট। গাড়ির ওপর গাছ ভেঙে পড়ে অল্পের জন্য রক্ষা পেয়েছেন কয়েকজন। অনেক রাস্তায় গাছ ভেঙে যানজটের সৃষ্টি হয়।

সপ্তাহের প্রথম দিনে অফিস ছুটির সময়ই শুরু হয় কালবৈশাখীর তাণ্ডব। যার জেরে অফিস ফেরত যাত্রীরা বেজায় সমস্যায় পড়েন। সমস্যায় পড়েন শিয়ালদহ দক্ষিণ শাখার যাত্রীরাও। সেখানে ট্রেন চলাচল বিঘ্নিত হয়।

কলকাতাবাসী অবশ্য টানা গরমে নাজেহাল হওয়ার পর এই কষ্ট মেনেও বৃষ্টিকে স্বাগত জানিয়েছেন। প্রাণ জুড়োনো ঝড়বৃষ্টিতে গরম অনেকটাই উধাও হয়েছে। সেই গরম যে আগামী কয়েকদিনেও ফিরতে পারবে না তা আবহাওয়া দফতরের পূর্বাভাস থেকেই স্পষ্ট।

আবহাওয়া দফতরের পূর্বাভাস চলতি সপ্তাহের শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা উজ্জ্বল। একইভাবে ঝড়বৃষ্টি হবে উত্তরবঙ্গেও।

যার মানে দাঁড়ায় বাংলা জুড়েই এই সপ্তাহে ভাল বৃষ্টি হতে চলেছে। মোকা সরতেই বঙ্গোপসাগর থেকে হুহু করে যে জলীয় বাষ্প প্রবেশ করছে তার জেরেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *