Kolkata

আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়ম এ বছরের মত থাকছে না, রইল পরীক্ষা সূচি

আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার নিয়ম আর এবারের মত থাকছে না। এদিন আগামী বছর কবে কোন পরীক্ষা সে সূচিও প্রকাশিত হয়েছে।

আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা আর এবারের মত হবে না। এবারও করোনার কারণে পরিবর্তিত পরিস্থিতির কথা বিবেচনা করে বিশেষ কিছু সুবিধা দিয়েছিল উচ্চমাধ্যমিক পর্ষদ।

শুক্রবার এবারের উচ্চমাধ্যমিকের ফল ঘোষণা করতে গিয়ে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান, এবার পুরো পাঠ্যক্রমে ছাত্রছাত্রীদের পরীক্ষা দিতে হয়নি। কিন্তু আগামী বছর পুরো পাঠ্যক্রমেই পরীক্ষা গ্রহণ করা হবে।

এবার পরীক্ষার্থীরা তাদের নিজেদের স্কুলেই পরীক্ষা দিয়েছে। অর্থাৎ হোম সেন্টারে পরীক্ষা নেওয়া হয়েছে। কিন্তু আগামী বছর আর তা হবে না। অন্য স্কুলেই পরীক্ষার্থীদের সিট পড়বে। আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ। শেষ হবে ২৭ মার্চ। পরীক্ষার সূচিও এদিন প্রকাশিত হয়েছে।

আগামী বছর ১৪ মার্চ মঙ্গলবার উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রথম দিনে নেওয়া হবে প্রথম ভাষার পরীক্ষা। এরপর ১৬ মার্চ বৃহস্পতিবার থাকছে দ্বিতীয় ভাষার পরীক্ষা। ১৭ মার্চ থাকছে বৃত্তিমূলক শিক্ষার পরীক্ষা।

১৮ মার্চ থাকছে জীববিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, বিজনেস স্টাডিজ। ২০ মার্চ থাকছে অঙ্ক, ইতিহাস, মনোবিজ্ঞান, কৃষিবিজ্ঞান, নৃতত্ত্ববিদ্যা-র পরীক্ষা।

২১ মার্চ থাকছে কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, স্বাস্থ্য ও শারীরবিদ্যা, পরিবেশবিদ্যা, সঙ্গীতের পরীক্ষা। ২২ মার্চ দর্শন, সমাজবিজ্ঞান, কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিজ অফ অডিটিং।

২৩ মার্চ থাকছে পদার্থবিজ্ঞান, হিসাবশাস্ত্র, শিক্ষাবিজ্ঞান, পুষ্টিবিজ্ঞান। ২৪ মার্চ থাকছে অর্থনীতির পরীক্ষা। ২৫ মার্চ থাকছে রসায়ন, সংস্কৃত, সাংবাদিকতা ও গণমাধ্যম, আরবি পরীক্ষা। ২৭ মার্চ সোমবার পরীক্ষার শেষ দিনে থাকছে ভূগোল, সংখ্যাতত্ত্ব, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন পরীক্ষা।

Show More

Leave a Reply

Your email address will not be published.