Kolkata

রাজ্যে বিধিনিষেধের সময়সীমা বাড়ল, বন্ধ লোকাল, চলবে মেট্রো

রাজ্যে বিধিনিষেধের সময়সীমা আরও বাড়ল। নবান্নের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে একথা জানানো হয়েছে। এই দফায় শর্তসাপেক্ষে মেট্রোয় সাধারণের যাতায়াতে ছাড় দেওয়া হয়েছে।

করোনায় লাগাম পরাতে রাজ্যে কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছিল গত ১৬ মে থেকে। যাকে লকডাউন বলতে নারাজ ছিলেন মুখ্যমন্ত্রী। তবে বিধিনিষেধ ছিল প্রায় লকডাউনের মতই।

সেই বিধিনিষেধ করোনার প্রকোপ কমার সঙ্গে সঙ্গে একটু একটু করে শিথিল করা হলেও সবকিছুতে ছাড় মেলেনি এখনও। এখন চলছে চতুর্থ দফার বিধিনিষেধ আরোপ।

১৫ জুলাই পর্যন্ত আরোপ হওয়া বিধিনিষেধ কী এবার তুলে নেওয়া হবে? এ প্রশ্ন মুখে মুখে ঘুরছিল। যার উত্তর মিলল বুধবার নবান্নের বিজ্ঞপ্তিতে।

এদিন নবান্নের তরফে জানিয়ে দেওয়া হয়েছে বিধিনিষেধ পুরোপুরি তোলা হচ্ছেনা। পঞ্চম দফার বিধিনিষেধ আরোপ হচ্ছে ১৬ জুলাই থেকে। যা ৩০ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।

এই দফাতেও লোকাল ট্রেনে ছাড় মেলেনি। তবে স্টাফ স্পেশাল যেমন চলছে তেমন চলবে। তবে ১৬ জুলাই থেকে মেট্রোয় ছাড় মিলবে। মেট্রোয় সাধারণ মানুষও যাতায়াত করতে পারবেন। তবে মেট্রোর মোট ক্ষমতার ৫০ শতাংশ যাত্রী নিয়ে এই চলাচল শুরু হবে। তাও সপ্তাহে প্রতিদিন নয়।

শনি ও রবিবার সাধারণ মানুষ মেট্রোয় যাতায়াতের সুযোগ পাবেন না। মেট্রোয় স্যানিটাইজেশন গুরুত্ব দিয়ে করতে হবে। মানুষকে মাস্ক ছাড়া ছাড় দেওয়া হবে না।

সিনেমা হল, সুইমিং পুল, স্পা সবই বন্ধ থাকছে। ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাসট্রাম চলাচলে যে ছাড় মিলেছিল তাই বহাল থাকছে ৩০ জুলাই পর্যন্ত।

বিয়ে বাড়িতে ৫০ জনের বেশি নিমন্ত্রিত নয়। দাহকার্যে ২০ জন শ্মশানযাত্রী থাকতে পারবেন। এছাড়া স্কুল, কলেজ, যেমন বন্ধ রয়েছে তেমনই থাকবে।

Show More
Back to top button