Kolkata

মাথার ওপর দিয়ে আর যাবেনা কেবল টিভির তার

বাঙালির বসার ঘরের বিনোদনকে অনেকটা বাঁচিয়ে রেখে দিয়েছে কেবল টিভি। সেই কেবল টিভির তার আর মাথার ওপর দিয়ে যাবেনা। শুরু হল অন্য উদ্যোগ।

এখন বাড়ি বাড়ি কেবল টিভির তার জানালা, বারান্দা, ছাদ দিয়ে ঘরের মধ্যে ঢুকে পড়ে। তারপর টিভির সঙ্গে সংযোগে দেখা যায় বিভিন্ন চ্যানেল।

কেবল টিভি দেখতে গেলে লাগে না ডিস্ক। তারবিহীন সংযোগে কেবল টিভি চলে না। আর বাড়ি বাড়ি কেবল টিভি পৌঁছতে বিভিন্ন এলাকার কেবল অপারেটররা কেবল নিয়ে যান মাথার ওপর দিয়ে। যা নিয়ে যেতে তাঁরা সিইএসসি-র স্তম্ভগুলিকে ব্যবহার করে থাকেন।

এবার সেই মাথার ওপর দিয়ে কেবল টিভির তার যাওয়া বন্ধ হতে চলেছে। শনিবার কেবল অপারেটর সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম।

বৈঠকে ওই তার এবার মাটির তলা দিয়ে নিয়ে যাওয়া হবে বলে স্থির হয়েছে। তবে তা এখনই সর্বত্র হচ্ছেনা। কলকাতার বেশ কিছু রাস্তায় শুরু হবে পরীক্ষামূলক কাজ।

যারমধ্যে সবার আগে হরিশ মুখার্জী রোডের এই কেবল টিভি ও ইন্টারনেট সংযোগের তার মাটির তলা দিয়ে নিয়ে যাওয়ার কাজ হবে। আগামী সপ্তাহের শুরুতেই এই কাজ করা হবে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম।

কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম বলেন, অনেক রাস্তায় মাথার ওপর তারের জঞ্জাল তৈরি হয়েছে। কোনও উঁচু বাড়িতে আগুন লাগলে দমকলের সেখানে পৌঁছতে অসুবিধা হচ্ছে।

দমকল ল্যাডার ব্যবহার করতে গেলে এই তারের জঙ্গল বাধার সৃষ্টি করছে। তাই সেগুলি নামিয়ে ফেলতে উদ্যোগী কলকাতা পুরসভা।

এখন কলকাতা দিয়ে এই মাটির তলা দিয়ে কেবল ও ইন্টারনেটের তার নিয়ে যাওয়ার কাজ শুরু হচ্ছে ঠিকই, তবে ক্রমে সারা রাজ্যেই এই পদ্ধতি নেওয়া হবে বলে জানান কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক।

Show More
Back to top button