Kolkata

শহরে ৫টি রুটে তৈরি হচ্ছে সাইকেল চালানোর আলাদা ব্যবস্থা

বিদেশের বিভিন্ন শহরে তো রয়েছেই, ভারতেও বেশ কয়েকটি শহরে রয়েছে সাইকেল ট্র্যাক। এবার শহরের ৫টি রুটে তৈরি হচ্ছে এমনই সাইকেল চালানোর আলাদা লেন।

বিশ্বজুড়ে যখন পরিবেশ দূষণ নিয়ে আলোচনা চলছে তখন শহরের একটি জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছনোর জন্য সবচেয়ে পরিবেশ বান্ধব উপায় হল সাইকেল। বিদেশের অনেক বড় শহরেই রয়েছে সাইকেল চালানোর জন্য আলাদা রাস্তা।

ভারতের দিল্লি, মুম্বই, পুনে, বেঙ্গালুরু ও চেন্নাইতে এই সুযোগ তৈরি হয়েছে। এবার সেই তালিকায় যুক্ত হতে চলেছে কলকাতার নামও।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কেএমডিএ ইতিমধ্যেই কলকাতার ৫টি রুটে এই সাইকেল ট্র্যাক বানানোয় ছাড়পত্র দিয়েছে। ফলে আগামী দিনে সেসব রাস্তায় স্বচ্ছন্দে সাইকেল চালিয়ে যেতে পারবেন মানুষ। তাও আবার একটি আলাদা লেন ধরে। যেখানে কেবল সাইকেলই চলবে।

কলকাতার ৫টি রুটে এই সাইকেল চালিয়ে যাওয়ার জন্য আলাদা বন্দোবস্তে ছাড় দেওয়া হয়েছে। রুটগুলি হল, এক, শ্যামবাজার মেট্রো স্টেশন থেকে টালিগঞ্জ মেট্রো স্টেশন, দুই, স্ট্র্যান্ড রোড, তিন, মৌলালি থেকে যাদবপুর ৮বি, চার, উল্টোডাঙ্গা স্টেশন থেকে ইএম বাইপাস ধরে রুবি জেনারেল হাসপাতাল পর্যন্ত এবং পাঁচ, কালীঘাট মেট্রো থেকে রুবি জেনারেল হাসপাতাল পর্যন্ত। এই রুটগুলির বিভিন্ন রাস্তায় হবে সাইকেল ট্র্যাক।

কলকাতায় সাইকেল রুটের পরিকল্পনা সাধুবাদের যোগ্য হলেও বেশ কিছু বাস্তব সমস্যা রয়েছে। যেমন কলকাতায় ফুটপাথ ঠিকঠাক রেখে সাইকেল রুট বানানো কঠিন। কারণ রাস্তা অপরিসর। গাড়ির তুলনায় রাস্তা অপ্রতুল। ফলে এমনিতেই যানজট হয়। সেখানে আলাদা করে সাইকেল রুট বার করা কঠিন কাজ।

সেইসঙ্গে যে রুটগুলির কথা বলা হয়েছে তার অনেক ক্রসিং এমন রয়েছে যেখানে কলকাতা পুলিশের তরফে সাইকেল চালানো মানা। সেগুলির নিষেধাজ্ঞা তুলতে হবে। তবে এসব সমস্যা মিটে যাবে বলেই আশাবাদী কেএমডিএ-র এক আধিকারিক।

ইতিমধ্যেই এই কাজ শুরুর জন্য ছাড়পত্র চেয়ে রাজ্যের অর্থ দফতরের কাছে আবেদন করা হয়েছে। কারণ এই কাজের জন্য অর্থের প্রয়োজন।

তবে পুরো পরিকল্পনা বাস্তবায়িত হলে বহু মানুষ কোনও যানজট ছাড়াই সাইকেলেই নিশ্চিন্তে গন্তব্যে পৌঁছে যেতে পারবেন।

Show More