SciTech

বন্যার জলে ডুবে যাবে কিন্তু নষ্ট হবেনা, তাক লাগিয়ে দিলেন বিজ্ঞানীরা

বন্যা অনেক ক্ষতি করে। বাড়ি, ঘর, গবাদি পশু, ফসল, গ্রাস করে বন্যা। সেই বন্যার জলে ডুবেও নষ্ট হবেনা। এমন আবিষ্কার করে দেখালেন দেশের বিজ্ঞানীরা।

বন্যা সবসময়ই মানুষের জীবনে ক্ষতি ডেকে আনে। বন্যা মানুষের প্রাণ কাড়ে। গবাদি পশু থেকে বন্যপ্রাণ কাউকে রেহাই দেয়না। হেক্টরের পর হেক্টর জমির ফসল শেষ করে দেয়। সম্পত্তির ক্ষয়ক্ষতি তো আছেই।

বন্যা কৃষকদের জীবনে চরম দুর্দিন ডেকে আনে। কারণ কৃষকদের বড় ভরসা ফসল জমিতেই পচে নষ্ট হয়ে যায় বন্যার জলে। ভারতের এই বন্যা সমস্যার কথা মাথায় রেখে এবার বন্যাতেও নষ্ট হবে না এমন এক চাল তৈরি করে ফেললেন ভারতীয় বিজ্ঞানীরা।

এ চাল যখন মাঠে বেড়ে উঠছে তখন বন্যা হতে পারে। সেই বন্যার জলের তলায় চলে যেতে পারে এই ধান গাছ। কিন্তু সেই বন্যার জল ফসলের ক্ষতি করতে পারবেনা। ওই ধান থেকে চাল যেমনকার তেমনই তৈরি হবে।

ধানের এখন বহু ধরণ হয়। তারই ২টি ধরণ এডিটি ৪৬ এবং স্বর্ণ সাব ১-এর শঙ্কর করে ১টি নতুন ধানের প্রজাতি তৈরি করেছেন পুদুচেরির এগ্রিকালচারাল ইন্সটিটিউট অফ কারাইকল-এর বিজ্ঞানীরা।


এই নতুন প্রজাতির নাম বিজ্ঞানীরা দিয়েছেন কেকেএল(আর)২। এই বিশেষ ধরনের ধানগাছের চাল বন্যাতেও নষ্ট হবে না। শুধু তাই নয়, ধান গাছের কয়েকটি পোকার হাত থেকেও এই ধান নিজেদের রক্ষা করতে সক্ষম।

এজন্য ওই ধানগাছে কীটনাশক দেওয়ার প্রয়োজন নেই। প্রতি হেক্টরে ৩ হাজার ৬০০ কেজি ফলন হওয়া সম্ভব এই বিশেষ ধরনের ধানের। যা আগামী দিনে কৃষকদের মুখের হাসি চওড়া করবে বলেই মনে করছেন সকলে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button