World

পেঁজা তুলোর মত ফেনায় ভরে গেল পুরো খালটা, তদন্তে উন্মোচিত অন্য রহস্য

ধবধবে সাদা তুলোর মত ফেনা। কোনও বালতিতে নয়, একটা বিশাল খাল ভরে গেল এমন ফেনায়। যা আবার মাত্র কয়েক মিনিটে ফুলে ফেঁপে উঠল।

তখন রাত। রাতের খাবার খাওয়া সবে শেষ করেছেন এক দম্পতি। এবার শুতে যাওয়ার পালা। তাঁদের বাড়ির সামনে দিয়েই বয়ে গেছে একটি খাল।

বেশ চওড়া খাল। খাঁড়ির মত একটি জল ঢুকে এসে বয়ে গেছে দূরে। বেশ মনোরম জায়গা। সেই খালের দিকে নজর সবে রাতের খাওয়া শেষ করা ওই দম্পতির।

প্রতিদিনই তাঁরা সামনে দিয়ে বয়ে যাওয়া খালটা দেখেন। তিরতির করে বয়ে যায় স্বচ্ছ জল। এদিন কিন্তু তেমনটা দেখা গেল না। বরং জলে সাদা ফেনার মত কি যেন ভরে গেছে। জল দেখা যাচ্ছে না। কেবল সেই ফেনাই নজর কাড়ছে। তাও আবার যতদূর নজর যাচ্ছে খালের ততটাই সাদা ফেনায় ভরা।

যেটা সবচেয়ে আতঙ্কিত করে ওই দম্পতিকে সেটা হল মাত্র ১৫ মিনিটের মধ্যে সেই ফেনা ফুলে ফেঁপে ১ ফুট ছাড়িয়ে যায়। তারপর আর ঝুঁকি না নিয়ে স্থানীয় প্রশাসনকে ফোন করেন ওই দম্পতি।


ফোনে বিষয়টি জানতে পেরে তারপরই এই রহস্যজনক ফেনা নিয়ে তদন্ত শুরু হয়। কীভাবে এই ফেনা তৈরি হল তা জানার চেষ্টা শুরু হয়। ফেনাটি বিষাক্ত কিনা তাও জানার চেষ্টা হয়। তাতেই সামনে আসে সত্যটা।

আমেরিকার কেন্টাকির ওই খালের কাছেই রয়েছে একটি কারখানা। যেখানে কুকুরদের শ্যাম্পু তৈরি হয়। সেই কারখানা থেকে কুকুরদের শ্যাম্পু ছাড়া হয়েছিল। যা কোনওভাবে ড্রেনের পথে ওই খালের জলে মিশে যায়। তারপরেই ওই ফেনা দেখা যায়।

তবে ওই ফেনায় কোনও ক্ষতি হবেনা বলেই জানিয়ে দিয়েছে ওই সংস্থা। কারণ ওই শ্যাম্পু তৈরি হয় নারকেল তেল দিয়ে।

Show Full Article

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button