World

প্রতিদিন একবার করে চিড়িয়াখানা যান তিনি, এমনই করছেন ১২ বছর ধরে

প্রতিদিন কেউ কি চিড়িয়াখানা যান? অবশ্যই সেখানকার কর্মী হলে যেতে পারেন। কিন্তু তিনি তো কর্মী নন, নেহাতই পর্যটক। তাহলে কেন যান। কারণ তো রয়েছেই।

মাঝেমধ্যে সময় সুযোগ হলে বাড়ির ছোটদের হাত ধরে চিড়িয়াখানায় বেরিয়ে পড়েন অভিভাবকরা। একটা দিন আনন্দ করে পশুপাখি দেখে কাটিয়ে যান।

কিন্তু এই ব্যক্তি প্রতিদিন চিড়িয়াখানায় যান! আর এই প্রতিদিনটা চলছে গত ১২ বছর ধরে। ঋতুর জেরে আবহাওয়ার খারাপ ভাল তো হয়। কিন্তু তাঁর চিড়িয়াখানা যাওয়ায় ছেদ পড়েনা। প্রতিদিন চিড়িয়াখানায় গিয়ে কি করেন তিনি? এরও উত্তর রয়েছে।

জাপানের ইউইনো চিড়িয়াখানায় প্রতিদিন হাজির হন তাকাহিরো নামে এক মধ্যবয়সী ব্যক্তি। চিড়িয়াখানা যখন সকাল সাড়ে ৯টায় খোলে ঠিক তখনই লাইন দিয়ে তিনি ঢুকে পড়েন। তারপর সোজা পৌঁছে যান পান্ডাদের খাঁচার সামনে।

Giant Panda
ফাইল : জার্মানির বার্লিন চিড়িয়াখানায় জায়ান্ট পান্ডা শাবক, ছবি – আইএএনএস

সেখানে রয়েছে তাঁর পছন্দের জিয়াং জিয়াং নামে একটি পান্ডা। প্রতিদিন সেই পান্ডাটির ছবি তোলেন তাকাহিরো। তারপর তা পোস্ট করেন তাঁর ব্লগে। তিনি একজন ব্লগার। যিনি একটি পান্ডার প্রতিদিনের কার্যকলাপের ছবি প্রকাশ করতে থাকেন তাঁর ব্লগে।


শীত নেই, বর্ষা নেই, গরম নেই সারাবছরে তাঁর চিড়িয়াখানায় আসায় খামতি নেই। নেহাত চিড়িয়াখানা বন্ধ না থাকলে! তুষারপাতের মধ্যেও তিনি হাজির হন ছবি তুলতে।

তাঁর কাজ তিনি সব প্রাকৃতিক বাধা অতিক্রম করেও চালিয়ে যান। আর এভাবেই ১২টা বছর কাটিয়ে ফেলেছেন তিনি। কেবল একটি পান্ডা প্রতিদিন কি করে তা ছবিতে তুলে ধরার লক্ষ্য পূরণ করতে তাঁর এই অধ্যবসায় কিন্তু শিক্ষণীয়ও বটে। চিনের একটি সংবাদ সংস্থা খবরটি সামনে আনে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button