Entertainment

১৪৪টি সিনেমায় একই চরিত্রে অভিনয় করেন এই অভিনেতা

অভিনেতারা অনেক সময়ই দেখা যায় বিশেষ একটি চরিত্রে সবচেয়ে বেশি স্বচ্ছন্দ। তা বলে ১৪৪টি সিনেমায় একই চরিত্র কথাটা শুনলে একটু অবাক হতেই হয়।

সিনেমায় অভিনেতারা নানা চরিত্রে অভিনয় করেন। এমনকি যিনি যুবা বয়সে নায়কের চরিত্রে পর্দা কাঁপান, তিনিই একটু বয়সের পর অন্য চরিত্রে অভিনয় করতে শুরু করেন। এমন উদাহরণ গুনে শেষ করা যাবেনা। নিজে যে চরিত্রে অভিনয় করতে স্বচ্ছন্দ তার বাইরে বেরিয়ে অভিনয় করাটা একটা চ্যালেঞ্জ হয়। আর সেই চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন অনেক অভিনেতা। তাতে তাঁদের অভিনয় প্রতিভাও বিচ্ছুরিত হয়।

তবে কিছু অভিনেতা থাকেন যাঁদের একটি চরিত্রে দেখে দেখে দর্শকরা তাঁকে সেই চরিত্রে বিশ্বাস করে ফেলেন। যেমন কেউ পুলিশের চরিত্রে অভিনয় করছেন। একটা সময়ের পর তাঁকে পুলিশ ছাড়া আর কিছু ভাবতে অসুবিধা হয় দর্শকদের।

ভারতে এমন এক অভিনেতা ছিলেন যিনি কিন্তু ১৪৪টি সিনেমায় একই চরিত্রে অভিনয় করে গেছেন। আর সেই চরিত্র ছিল পুলিশের। ভারতীয় সিনেমার পুলিশ হয়ে উঠেছিলেন তিনি।

ভারতীয় সিনেমা তো বটেই, এমনকি বিশ্ব সিনেমাতেও একই চরিত্রে সবচেয়ে বেশি সিনেমায় অভিনয়ের জন্য তিনি রেকর্ড গড়ে ফেলেন। তিনি জগদীশ রাজ খুরানা।


টাইপকাস্ট বলে সিনেমা জগতে একটি শব্দ প্রচলিত। একই চরিত্রে অভিনয় করে যাওয়া অভিনেতারা টাইপকাস্ট হিসাবে পরিচিতি পান। জগদীশ ছিলেন বিশ্বের সবচেয়ে বেশি সিনেমায় টাইপকাস্ট করা অভিনেতা।

Jagdish Raj Khurana
জগদীশ রাজ খুরানা, ইউটিউব স্ক্রিনগ্র্যাব – @shemaroo

১৯৩৯ সালে ‘এক হি রাস্তা’ নামে একটি সিনেমায় অভিনয়ের মধ্যে দিয়ে সিনেমা জগতে পা রাখেন জগদীশ। তারপর দীর্ঘ পথ অতিক্রম করে ২০০১ সালে শেষবার পুলিশের চরিত্রে অভিনয় করেন ‘কসম’ নামে সিনেমায়। ২০১৩ সালে তাঁর মৃত্যু হয়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button