World

আবার টাইটানিক, মাঝ সমুদ্রে যাত্রী নিয়ে ডুবে গেল বিলাসবহুল জাহাজ

জাহাজডুবি শব্দটা আধুনিককালে বড় একটা পরিচিত শব্দ নয়। উন্নত প্রযুক্তির গুণে জাহাজ এখন ঠিকই ভেসে থাকে। তবে একটি বিশাল যাত্রীবাহী জাহাজ ফের ডুবল অতল সমুদ্রে।

একটা সময় জাহাজ সমুদ্রের বুকে ভেসে পড়ার পর একটা জাহাজডুবির আশঙ্কার মেঘ থেকেই যেত। কিন্তু এখন উন্নত প্রযুক্তির কাঁধে ভর করে জাহাজডুবি শব্দটা পারতপক্ষে শোনা যায়না। কিন্তু ফের এক বিশাল যাত্রীবাহী জাহাজ সমুদ্রে তলিয়ে গেল। জাহাজে ৭৭ জন যাত্রী ছিলেন।

কেএম ক্যাহায়া আরাফা নামে বিলাসবহুল জাহাজটি সোমবার রাতে ভেসে যাচ্ছিল ইন্দোনেশিয়ার হেলমাহেরা সেলাতান জেলার কাছ দিয়ে। সমুদ্র তখন উত্তাল ছিল। প্রাকৃতিক দুর্যোগে উথালপাতাল করছিল সমুদ্রের জল।

জাহাজটি তার মধ্যেই ভেসে থাকার লড়াই চালাচ্ছিল। কিন্তু এক দানবাকৃতি ঢেউ এসে ধাক্কা মারার পর আর জাহাজটি সোজা থাকতে পারেনি। উল্টে যায় সমুদ্রে।

৭৭ জন যাত্রী নিয়ে যাওয়া অতিকায় জাহাজটি তখন সমুদ্রে আস্তে আস্তে ডুবতে শুরু করেছে। যাত্রীরা প্রাণ বাঁচাতে লাইফ জ্যাকেটে ভরসা করে জলে ঝাঁপ দেন।

দ্রুত উদ্ধারকাজ শুরু হয়। ৭৭ জনের মধ্যে ৬৪ জনকে উদ্ধার করা সম্ভবও হয়। কিন্তু ১৩ জনের কোনও খোঁজ নেই। তাঁরা জাহাজের মধ্যেই আটকে পড়ে জাহাজের সঙ্গেই সমুদ্রে তলিয়ে গেলেন কিনা তা বোঝা যাচ্ছেনা। তবে তন্ন তন্ন করে খোঁজ চলছে। ঢেউয়ে ভেসে কোনও সমুদ্রতটে তাঁরা পৌঁছে গেলেন কিনা তারও খোঁজ চলছে। আশপাশের সব সমুদ্রতটে নজরদারি চলছে।

কেন এভাবে জাহাজটি উল্টে গেল তাও জানার চেষ্টা শুরু হয়েছে। উদ্ধার হওয়া যাত্রীদের কাছ থেকে জানার চেষ্টা হচ্ছে ঠিক কি হয়েছিল তখন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button