SciTech

দেশের প্রথম রকেটটিকে এভাবেও আনা সম্ভব, আজ ভাবতেই পারবেননা মানুষ

দেশের প্রথম রকেটটি আকাশে উড়ে গিয়েছিল ১৯৬৩ সালে। সেটি উড়ে যাওয়ার আগে যখন আনা হয় তখন তা আনা হয়েছিল একটি মামুলি যানে চাপিয়ে।

এখন একটি রকেট মহাকাশে উড়ে যাওয়ার আগে তার তোড়জোড় দেখার মত হয়। নানা যন্ত্র স্বয়ংক্রিয় ভাবে কাজ করতে থাকে। মূল যানটিকে অতি যত্নে বিশেষভাবে নিয়ে আসা হয় লঞ্চপ্যাডে। সাধারণ মানুষ তা দেখারও সুযোগ পান না। লঞ্চপ্যাডে আনার জন্য একটি বড় টিম কাজ করে।

কিন্তু ভারতের প্রথম রকেট যখন আকাশে উড়ে গিয়েছিল, তখন তার ওড়ার আগের কাহিনি অনেকে বিশ্বাস পর্যন্ত করতে পারবেন না। এতটাই অবহেলায় ধুলো ওড়া রাস্তা দিয়ে সকলের সামনেই তা নিয়ে আসা হয় সেখানে যেখান থেকে এটি উড়ে যায়।

সেই জায়গাটা ছিল তিরুবনন্তপুরম। তিরুবনন্তপুরমের থুম্বা নামে জায়গা থেকে এই রকেটকে আকাশে পাঠানো হয়। তার আগে সেটি নিয়ে আসা হয়েছিল একটি গরুর গাড়িতে করে।

একটা জায়গা পর্যন্ত গরুর গাড়িতে করে এনে তারপর সেখান থেকে সেটিকে একটি সাইকেলে চাপানো হয়। এরপর সাইকেলে চাপিয়ে সেটিকে আনা হয় লঞ্চপ্যাডে। যেখান থেকে সেটি মহাকাশে পাড়ি দেয়। তৈরি হয় ইতিহাস।

Indian Space Research Organisation
প্রথম যুগে ইসরোর রকেট উৎক্ষেপণের প্রস্তুতি, ছবি – সৌজন্যে – তিরুবনন্তপুরম আপডেটস

ভারতের প্রথম রকেট যাত্রা করে মহাশূন্যের পানে। তবে তার আগে তাকে যেভাবে আনা হয় তা এখন মানুষ ভাবতেও পারবেন না। ভাবতে পারবেন না খোদ ইসরোর বিজ্ঞানীরাও।

তবে ২১ নভেম্বর ১৯৬৩ সাল, দিনটা কিন্তু ভারতের মহাকাশ বিজ্ঞানের ইতিহাসের এক স্বর্ণোজ্জ্বল দিন। এখন ইসরো চাঁদেও পা রেখেছে। কিন্তু সেদিনের সেই রকেট যাত্রাই আজ ইসরোকে তার লক্ষ্য ছোঁয়ার শক্তি যুগিয়েছিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button