SciTech

যন্ত্র বদলে ফের চাঁদে পাড়ি দিচ্ছে দেশ, কবে ও কোথা থেকে জানাল ইসরো

যে যন্ত্র চাঁদের বুকে আছড়ে পড়েছিল এবার আর সেই যন্ত্র থাকছে না। বদল করা হয়েছে। সেই নব কলেবরে ফের চাঁদের দিকে পাড়ি দিচ্ছে দেশ।

অতীতের ভুল থেকে শিক্ষা নিতে হয়। অতীতকে আঁকড়ে থাকতে নেই। বরং সামনের দিকে এগিয়ে চলাই জীবন। এই মন্ত্রে এবার ইসরো নতুন করে কোমর বেঁধে চন্দ্রাভিযানে। চন্দ্রযান-২-এর চাঁদে নামার মুহুর্ত দেখতে ইসরোয় সেদিন হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। ল্যান্ডারটি চাঁদের নামতে আর তখন সামান্য সময় বাকি, ঠিক তখনই ইসরোর সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

পরে জানা গিয়েছিল ল্যান্ডার ভেঙে পড়েছে চাঁদের বুকে। সেই যন্ত্রণা ছিল ভারতের আমজনতারও যন্ত্রণা। ইসরো সেই ভুল থেকে শিক্ষা নিয়ে ফের নতুন করে সাজিয়েছে চাঁদের মাটিতে যন্ত্রের পাদচারণার বন্দোবস্ত। এবার অবশ্য ভুল শুধরে নেওয়া হয়েছে। অন্তত ইসরোর তরফে তেমনই জানানো হয়েছে।

এবার যে যন্ত্রটির ল্যান্ডার হিসাবে চাঁদের মাটিতে পা রাখার কথা সেটিতে ৫টি নয়, ৪টি মোটর রয়েছে। বদল করা হয়েছে সফটওয়ারেও।

ইসরো এবার সেই ল্যান্ডার এবং তার পেটে থাকা রোভারকে চাঁদের দিকে ছুঁড়ে দিতে প্রস্তুত। সব ঠিকঠাক এগোলে আগামী ১২ জুলাই থেকে ১৯ জুলাইয়ের মধ্যেই কোনও একটি দিনে এই রকেট উড়ে যাবে আকাশে।


শ্রীহরিকোটা থেকে এই রকেট ছোঁড়ার কাজটি করা হবে। এজন্য এলভিএম৩ নামে একটি রকেটকে তৈরি করে রাখা হয়েছে। এখন শুধু চাঁদে পাড়ি দেওয়ার অপেক্ষায় চন্দ্রযান-৩।

এবার কিন্তু ইসরো আরও বেশি তৈরি। এবার চাঁদের বুকে ভারতের এই পাদচারণা সফল করতে তারা কোনও ত্রুটি রাখছে না। তবে চন্দ্রযান-৩-এ ল্যান্ডার ও রোভারের কি নাম হবে তা এখনও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। শোনা যাচ্ছে আগের ২টি নামই হয়তো এবারও ধরে রাখা হবে। ল্যান্ডারের নাম হতে পারে বিক্রম ও রোভারের প্রজ্ঞান। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button