SciTech

মহাকাশে পাড়ি দেবে রোবট মানবী, পরিচয় করাল ইসরো

২০২২ সালে মহাকাশে মানুষ পাঠাতে চলেছে ইসরো। ভারতীয় বায়ুসেনার ৩ উইং কমান্ডারকে নিয়ে তৈরি হবে টিম। এই ৩ জনই মহাকাশে পাড়ি দিয়ে পৃথিবীকে প্রদক্ষিণ করবেন। প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবেন। তার আগে অবশ্য সবদিক খতিয়ে দেখে নিতে চাইছেন বিজ্ঞানীরা। আর সেজন্যই ২টি মিশন তাঁরা পাঠাতে চলেছেন মহাকাশে। যা পরীক্ষামূলকভাবে পাঠানো হবে। সেই ২টি অভিযানে থাকবে নারীরূপী হিউম্যানয়েড ‘ব্যোমমিত্র’। সেই ব্যোমমিত্র-এর সঙ্গে সকলকে পরিচয় করিয়ে দিল ইসরো।

এক ঝলক দেখলে মনে হবে এক তরুণী। আদপে রোবট মানবী। ইনি ব্যোমমিত্র। তবে এর পুরো দেহ নেই। কোমরের নিচের অংশ নেই। তবে এই রোবট মানবী সামনে ঝুঁকতে পারে। ২ পাশে ঝুঁকতে পারে। যে কোনও জীবন চিনতে পারে। কথাও বুঝতে পারে। বলতেও পারে। নভশ্চরদের সঙ্গে দিব্যি কথা বলতে পারে ব্যোমমিত্র। এছাড়া সুইচ প্যানেলের কাজ জানে। এমন নানা গুণের অধিকারী ব্যোমমিত্র-কেই পাঠাতে চলেছে ইসরো।

মহাকাশে মানুষ পাঠানোর আগে যে ২টি মিশন হবে তা চলতি বছরের শেষ থেকে সামনের বছরের মাঝামাঝির মধ্যে কোনও একটা সময়ে হবে। এই রোবট মানবীকে পাঠিয়ে ইসরো মানুষের সুরক্ষা নিয়ে নিশ্চিত হতে চাইছে। বেঙ্গালুরুতে এদিন ব্যোমমিত্র-এর সঙ্গে সাংবাদিকদের পরিচয় করিয়ে দেওয়া হয়। মিশন গগনযান-কে সফল রূপ দিতে ইসরো যে কোনও ফাঁক রাখতে চাইছে না তাদের কর্মকাণ্ড থেকেই পরিস্কার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button