SciTech

মহাকাশে মানুষ পাঠাবে ভারত, বাছা হল বায়ুসেনার ৪ পাইলটকে

৪ জন বায়ুসেনার উইং কমান্ডারকে বেছে নেওয়া হয়েছে। এঁদের মধ্যে ৩ জনকে মহাকাশে পাঠানো হবে। এঁদের নিয়ে মহাকাশযান পৃথিবীর চারধারে প্রদক্ষিণ করবে। নির্দিষ্ট কক্ষে এই প্রদক্ষিণ হবে। এক সপ্তাহে পৃথিবীকে একবার প্রদক্ষিণ করবে যানটি। ৩ উইং কমান্ডারের কাজ হবে এই সময়ে মাইক্রো-গ্র্যাভিটি ও বায়োসায়েন্স নিয়ে নানা পরীক্ষা করা। মিশনের নাম হচ্ছে ‘গগনায়ন’। বেঙ্গালুরুতে একথা জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান কে শিবন। ৪ বায়ুসেনার উইং কমান্ডারকে রাশিয়ায় পাঠিয়ে প্রয়োজনীয় অনুশীলন করানো হবে বলেও জানিয়েছেন তিনি।

২০১৮ সালের ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের সকালে লালকেল্লা থেকে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন যে ২০২২ সালে ভারত মহাকাশে মানুষ পাঠাবে। সেই দলে এক মহিলাও থাকবেন। তবে এদিন কে শিবন পরিস্কার করে দিয়েছেন যে ৪ জন বায়ুসেনা উইং কমান্ডারকে এই মিশনের জন্য বেছে নেওয়া হয়েছে তাঁদের মধ্যে সকলেই পুরুষ। কোনও মহিলা নেই। তবে কোন ৪ জনকে বাছা হয়েছে সে সম্বন্ধে কিছু জানাননি ইসরোর চেয়ারম্যান।

ইসরোর চেয়ারম্যান জানিয়েছেন, এই ৪ জনের স্বাস্থ্য পরীক্ষা হবে ভারতীয় বায়ুসেনার নিজস্ব শিবিরে। এরপর তাঁদের ট্রেনিং হবে। এদিকে ভারতীয় প্রযুক্তিতে ভারতের মাটি থেকে এই প্রথম কোনও ভারতীয়কে মহাকাশে পাঠানো হচ্ছে। তাই তারজন্য সবরকম প্রস্তুতি রাখতে চাইছে ইসরো। ২০২০ ও ২০২১ সালের মধ্যে ২-৩টি যান পাঠাতে চলেছে তারা। দেখতে চাইছে মানুষকে নিয়ে ঘোরার সময় যানগুলিতে কোনও সমস্যা হচ্ছে কিনা। হলে তা শুধরে নিতে সুবিধা হবে।

তারপরেও মানুষ নিয়ে যান উড়ে যাওয়ার পরও যদি কোনও সমস্যা তৈরি হয় তাহলে যাতে যান থেকে ৩ মহাকাশচারী বেরিয়ে আসতে পারেন তার বন্দোবস্তও পাকা করা হচ্ছে। প্রসঙ্গত ১৯৮৪ সালে ভারতীয় বায়ুসেনার রাকেশ শর্মা মহাকাশে উড়ে গিয়েছিলেন। তিনিই প্রথম ভারতীয় যিনি মহাকাশে যান। তবে তিনি গিয়েছিলেন রাশিয়া থেকে রাশিয়ার পাঠানো মহাকাশযানে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button