National

ট্রেন সফরে যাত্রীদের জন্য দারুণ সুবিধার বন্দোবস্ত, রং চিনলেই মিলবে সাহায্য

ট্রেনে সফররত যাত্রীদের জন্য এবার দারুণ এক সুবিধা নিয়ে এল রেল। যাত্রীদের এবার রং চিনতে হবে। তাহলেই মিলবে সাহায্য।

দেশজুড়ে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে সফর করছেন। দূরপাল্লার ট্রেনে সফররত যাত্রীদের নানা সময় ট্রেনের কর্মীদের সাহায্যের প্রয়োজন পড়ে। এবার সেই প্রয়োজনীয় সাহায্য চাওয়া অনেক সহজ হয়ে গেল।

যাত্রীদের জন্য নয়া সুবিধা চালু হল। আপাতত কয়েকটি ট্রেনে এই সুবিধা চালু হয়েছে। ক্রমে তা সব ট্রেনেই ছড়িয়ে পড়তে চলেছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ট্রেনে সফরকালে ট্রেনের কর্মীদের গায়ে চকচকে কমলা, নীল এবং নিয়ন সবুজ রংয়ের পোশাক দেখতে পাওয়া যাবে। এই প্রতিটি পোশাকের মানে কিন্তু আলাদা।

যাত্রীদের যদি বিছানার দরকার পড়ে তাহলে তাঁদের চকচকে কমলা পোশাকের কর্মীদের কাছে যেতে হবে। আবার যদি কামরা পরিস্কার বা কামরার যত্ন নিয়ে কোনও কিছু যাত্রীরা জানাতে চান তাহলে তাঁদের খুঁজে নিতে হবে চকচকে নীল রংয়ের পোশাক পরিহিতদের।

কর্মীদের ওপর নজরদারি এবং ট্রেনের সম্পূর্ণ সাফাই দেখভালের দায়িত্বে থাকবেন নিয়ন সবুজ রংয়ের জামা পরা কর্মীরা। তাঁদের নাম দেওয়া হয়েছে স্বচ্ছ প্রহরী। পরিচ্ছন্নতা নিয়ে কোনও কিছু বলার থাকলে এঁদের কাছে যাত্রীরা যেতে পারেন।

সফরকালে এসব প্রয়োজনে যাত্রীরা কার কাছে যাবেন এটাই বুঝে উঠতে পারেননা। কাকে বললে কাজ হবে তাও তাঁদের কাছে পরিস্কার থাকেনা। এখন কেবল রং চিনে রাখলেই হবে। সংশ্লিষ্ট ব্যক্তিকে বললেই মিলবে পরিষেবা।

আপাতত উত্তর পূর্ব রেলের লখনউ ডিভিশনে এই পরিষেবা চালু হয়েছে। পুষ্পক এক্সপ্রেস, কুশীনগর এক্সপ্রেস ও রাপ্তিসাগর এক্সপ্রেস, এই ৩টি ট্রেনে পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা চালু হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *