National

ট্রেনে শিশুদের নিয়ে ভ্রমণে অভিনব সুবিধার বন্দোবস্ত, লাগবে না আলাদা চার্জ

ট্রেনে শিশুদের নিয়ে ভ্রমণ করেন অনেকে। সেখানে তাদের নিয়ে ভ্রমণ মায়েদের জন্য অনেক সময় কঠিন হয়ে পড়ে। এবার সে সমস্যা দূর করল রেল কর্তৃপক্ষ।

ট্রেনে শিশুদের নিয়ে অনেক সময়ই ভ্রমণ করতে হয়। শিশুরা সাধারণভাবে মায়ের কাছেই থাকে। মায়ের সঙ্গেই ট্রেনে শুয়েও পড়ে।

ভারতীয় রেলে মহিলাদের ক্ষেত্রে লোয়ার সিট হয়তো পাওয়া যায়। কিন্তু সমস্যা হয় সঙ্গের শিশুকে নিয়ে সেই সিটে শোওয়া। অতটাও চওড়া হয়না ট্রেনের সিট, যে সেখানে স্বচ্ছন্দে মা ও শিশু ভালভাবে শুতে পারেন।

ফলে দেখা যায় অনেক সময়ই শিশুকে শুইয়ে মা এক ধারে জেগে বসে থাকেন বা আধ শোওয়া হয়ে কোনওক্রমে আলগা ঘুমে চোখ বুজে কাটিয়ে দেন। এবার কিন্তু সেই সমস্যা দূর করতে চলেছে রেল কর্তৃপক্ষ। তাও আবার অতিরিক্ত কোনও চার্জ ছাড়াই।

ভারতীয় রেল এবার মাতৃ দিবসকে সামনে রেখে পাইলট প্রকল্প হিসাবে চালু করল ট্রেনে বেবি বার্থ। এটি নিচের সিটের সঙ্গে লাগানো থাকবে। যাতে মা লোয়ার সিটে পাশে সন্তানকে নিয়ে স্বচ্ছন্দে শুতে পারেন।

সিটের সঙ্গে লেগে থাকবে এই ছোট সিটটি। যার একধারে থাকতে পারবেন মা অন্যধারে যাতে শিশু পড়ে না যায় সেজন্য দেওয়া থাকবে রেলিং।

আপাতত লখনউ দিল্লির ট্রেনের এসি কামরায় ২টি করে সিটের সঙ্গে বেবি বার্থ যোগ করে পরীক্ষামূলকভাবে এই সুবিধা দেওয়া শুরু করেছে রেল। ক্রমে তা দেশের সব ট্রেনেই ছড়িয়ে দেওয়া হবে।

এই সুবিধা পেতে ট্রেনের টিকিট কাটার সময়ই সঙ্গে ৫ বছরের কম বয়সী শিশু থাকবে বলে জানাতে হবে রেল কর্তৃপক্ষকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button