National

লাইনে ফিরল লাইফলাইন, মুম্বইতে শুরু লোকাল ট্রেন

প্রায় আড়াই মাসের ওপর স্তব্ধ থাকার পর অবশেষে ফের যাতায়াত শুরু করল মুম্বইয়ের লোকাল ট্রেন। তবে অনেক নিয়ন্ত্রিতভাবে।

মুম্বই : লকডাউনের শুরু থেকে স্তব্ধ হয়ে গিয়েছিল মুম্বইয়ের লাইফলাইন বলে পরিচিত সেখানকার লোকাল ট্রেন। সেন্ট্রাল ও ওয়েস্টার্ন, আড়াই মাসের ওপর বন্ধ থাকার পর অবশেষে সোমবার সকাল থেকে ফের চালু হল এই ২ লাইনে লোকাল ট্রেনের চলাচল। অবশ্যই অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে চালু হল এই লোকাল। কারণ দেশের কোথাওই সেভাবে লোকাল ট্রেন চালু হয়নি। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে লোকাল চালু নিয়ে বারবার কেন্দ্রের কাছে আর্জি জানাচ্ছিলেন। অবশেষে তাঁর সেই আবেদনে সাড়া দিল রেল।

লোকাল ট্রেনের শব্দ শুনে অভ্যস্ত মুম্বইবাসী গত আড়াই মাসে ভুলতে বসেছিলেন চেনা শব্দটা। সোমবার ভোরে সেই শব্দ আবার কানে আসতে যেন কিছুটা হলেও এই প্যানডেমিকে ভরসা পেলেন তাঁরা। সেই চেনা শব্দটা যেন কিছুটা হলেও আশ্বস্ত করল তাঁদের। সব স্বাভাবিক হওয়ার একটা ইঙ্গিত দিল। তবে লোকাল চালু হলেও আপাতত এই পরিষেবা বিশেষ করে ভোগ করতে পারবেন মহারাষ্ট্রের সরকারি কর্মীরা, যাঁরা অত্যাবশ্যকীয় কাজের সঙ্গে যুক্ত তাঁরা।

ভোর সাড়ে ৫টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত লোকাল ট্রেন যাতায়াত করবে। ওয়েস্টার্ন লাইনে চলবে ১২ কামরার ৬০ জোড়া ট্রেন। চার্চগেট থেকে দাহানু রোড পর্যন্ত যাতায়াত করবে। সেন্ট্রাল লাইনে চলবে ১০০ জোড়া ট্রেন। সিএসটি থেকে থানে, কল্যাণ পর্যন্ত যাতায়াত করবে। এছাড়া হারবার লাইনেও ৭০টি ট্রেন চলবে। সিএসটি থেকে পানভেল পর্যন্ত যাতায়াত করবে ট্রেনগুলি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button