National

২টি মালগাড়ি জুড়ে খাদ্যশস্য নিয়ে ছুটছে জয় কিষাণ

একটি মালগাড়ি মানে ৪২টি ঢাকা ওয়াগনে বোঝাই খাদ্যশস্য। ২ হাজার ৬০০ টন খাদ্যশস্য নিয়ে যায় একটি মালগাড়ি। দুটি জুড়ে দিলে দাঁড়াবে ৮৪টি ওয়াগনের মালগাড়িতে।

লকডাউনের ফলে ট্রেনে যাত্রী পরিবহণ স্তব্ধ। কোনও যাত্রীবাহী ট্রেন যাতায়াত করছেনা। দেশজুড়ে কোথাও যাত্রী পরিবহণ হচ্ছেনা। ফলে লাইন ফাঁকা। দেশ জুড়ে ট্রেন লাইনে এখন শুধুই ছুটছে মালগাড়ি।

যাত্রী পরিবহণের চাপ না থাকায় রেল লাইনও ফাঁকা পাওয়া যাচ্ছে। আর সেই সুযোগ কাজে লাগিয়ে অভিনব পদক্ষেপ করছে সাউথ সেন্ট্রাল রেলওয়ে। তারা এবার একটি নয়, ২টি মালগাড়িকে একসঙ্গে জুড়ে রেল লাইন দিয়ে ছোটাতে চলেছে।

জোড়া মালগাড়ি ভরা থাকবে খাদ্যশস্যে। লকডাউনে খাদ্যের যোগানে যাতে সমস্যা না হয় সেজন্য কেন্দ্র ও রাজ্য সরকারগুলি সমান উদ্যোগী। আর দেশের এক প্রান্ত থেকে অন্যত্র খাদ্য পৌঁছে দিতে সবচেয়ে বড় ভরসা ট্রেন।

সাউথ সেন্ট্রাল রেলওয়ে দ্রুত কোথাও প্রচুর পরিমাণে খাদ্যশস্য পৌঁছে দিতে এবার তাই জুড়ে দিচ্ছে ২টি মালগাড়িকে। এই ২টি মালগাড়ি ছুটছে প্রচুর শস্যভাণ্ডার নিয়ে। এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘জয় কিষাণ’।


সাধারণত একটি মালগাড়ি মানে ৪২টি ঢাকা ওয়াগনে বোঝাই খাদ্যশস্য। ২ হাজার ৬০০ টন খাদ্যশস্য নিয়ে যায় একটি মালগাড়ি। দুটি জুড়ে দিলে মালগাড়িটি দাঁড়াবে ৮৪টি ওয়াগনের মালগাড়িতে। যার নাম দেওয়া হয়েছে জয় কিষাণ।

এই ৮৪টি মালবাহী বগিতে ৫ হাজার ২০০ টন খাদ্যশস্য পাঠানো সম্ভব হবে। ট্রেনের গতি হবে ঘণ্টায় ৪৪ কিলোমিটার। ইতিমধ্যেই ২টি এমন জয় কিষাণ মালগাড়ি ছেড়েছে সাউথ সেন্ট্রাল রেলওয়ে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button