Fitness
প্রতীকী ছবি

হাঁটা মানেই ওজন কমা নয়

অনেকেই মনে করেন হাঁটা মানেই ওজন কমা। এখন তো মোবাইলের অ্যাপও জানিয়ে দিচ্ছে দিনে কত পা হাঁটলেন আপনি। কতটা কমল ক্যালোরি। অনেকেই মোটা হয়ে যাচ্ছেন ভেবে হাঁটা শুরু করেন। বেশি করে হাঁটেন। যাতে রোগা হতে পারেন। ওজন কমে। গবেষকরা কিন্তু একদম অন্য কথা বলছেন। তাঁদের দাবি অনেকেই মনে করেন দিয়ে ১০ হাজার পা ফেলতে পারলে ওজন কমবে। আদপেও তা নয়।

গবেষকরা জানাচ্ছেন, অনেক হেঁটে যদি কেউ ভাবেন যে তাঁর ওজন অনেকটা কমবে তাহলে তিনি ভুল করছেন। ১০ হাজার বাদ দিন, ১২ থেকে ১৫ হাজার পা হাঁটলেও ওজন কমবে না। বরং উল্টোটা প্রযোজ্য। এতটা হাঁটার পরও ওজন বাড়তে পারে। এবং তা ৬ মাসে দেড় কেজি পর্যন্ত বাড়তে পারে। গবেষকরা ১২০ জনকে প্রতি সপ্তাহে ৬ দিন ১৫ হাজার পা করে হাঁটতে বলেন। তাঁদের খাওয়ার দিকে নজর রাখা হয়। ৬ মাস এমনটা চলে। আর তারপর দেখা যায় ওজন কমা দূরের কথা বরং ওজন বেড়ে গিয়েছে তাঁদের।

তাহলে ১৫ হাজার পা হেঁটে লাভের লাভ কিছু নেই! গবেষকেরা বলছেন ওজন কমানোর সঙ্গে এর সম্পর্ক নেই। তবে এর একটা ভাল দিক রয়েছে। মানুষের কর্মক্ষমতা এতে বাড়ে। বসে থাকার সময় কমে। শরীর সচল থাকে। কর্মক্ষম থাকে। এটা কিন্তু হাঁটার একটা গুরুত্বপূর্ণ ও ভাল দিক বলে ব্যাখ্যা করেছেন তাঁরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা