Health

সারাদিনে ভুলভ্রান্তি অনেক কম করতে ২০ মিনিটের সহজ কাজটি যথেষ্ট

মানুষ মাত্রেই ভুল হয়। কিন্তু কাজ করতে গিয়ে যদি পদে পদে ভুল হতে থাকে। বাড়িতে সিদ্ধান্তহীনতায় ভুগতে থাকেন কেউ, তবে মুশকিল। বেশি ভুল মানে সমস্যা বৃদ্ধি। যা মানুষের শান্তি বিঘ্নিত করার জন্য যথেষ্ট। বর্তমানে অনেক মানুষ প্রবল মানসিক চাপের মধ্যে সারাদিন কাটান। ফলে তাঁরা দ্রুত ভুলে যান। প্রতিটি বিষয়ে মনঃসংযোগ থাকেনা। ফলে পদে পদে ভুল হয়। যা তাঁদের আরও সমস্যায় ফেলে দেয়। তাহলে কী করলে সারাদিনে কাজে ভুলভ্রান্তি অনেক কম করা যায়? খুব সাধারণ প্রশ্ন। উত্তরটাও ততোধিক সাধারণ।

গবেষকরা বলছেন, দিনে কিছুক্ষণের জন্য ধ্যান করলে ভুল ভ্রান্তির সম্ভাবনা অনেকটা হ্রাস পায়। কমে যায় ভুল করা। মস্তিষ্ক ঠান্ডা হয়। যার ফলে মনঃসংযোগ বেড়ে যায়। মস্তিষ্কের ধারণ ক্ষমতা বেড়ে যায়। ধ্যান করলে মানসিক চাপ অনেকটা কমে যায়। মস্তিষ্ককে আয়ুর্বৃদ্ধি করে ধ্যান। ধ্যান মনকে ঠান্ডা করে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বাড়িয়ে দেয়। যে কোনও বিষয়কে খুব ঠান্ডা মাথায় পর্যালোচনা করতে সাহায্য করে।

সারাদিনে কতক্ষণ ধ্যান করা উচিত? বিশেষজ্ঞেরা বলছেন, দিনে ২০ মিনিট ধ্যান করাই যথেষ্ট। তাহলেই সারাদিনের ভুলভ্রান্তিতে লাগাম দেওয়া যায়। এক ধরনের ধ্যান হয় নিঃশ্বাস ও প্রশ্বাসের সঙ্গে সম্পর্কযুক্ত। অন্য এক ধরনের ধ্যান হয় যাতে একটি বিশেষ কিছুতে ক্রমশ মনঃসংযোগ করতে করতে কেবল সেটিতেই একাগ্র হতে হয়। এমন নানা ধরনের ধ্যান রয়েছে। তার মস্তিষ্কের ওপর প্রভাবও এক এক রকম। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.