Health

কোন ধরনের চা নিয়মিত পান করলে মস্তিষ্ক সঠিক ও স্বাস্থ্যকর থাকে

ভারতে চা খাওয়ার একটা রেওয়াজ দীর্ঘদিনের। কারণ এখানে চা পাওয়া যায় অনেক বেশি। কিন্তু বিশ্ব জুড়েই প্রতিদিন সকলকে চা পানের পরামর্শ দিলেন গবেষকেরা। ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর-এর গবেষকেরা জানাচ্ছেন চা পান মানুষের মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উপকারি। মস্তিষ্কের সঠিক ও স্বাস্থ্যকর কার্যকরিতায় চায়ের অবদান অতুলনীয়।

গবেষকেরা জানাচ্ছেন, মস্তিষ্কের গঠনকে সুন্দর রাখতে চা বিশেষভাবে উপকারি। মস্তিষ্কের যে সাজানো দিকটি থাকে তা বয়সের সঙ্গে সঙ্গে নষ্ট হতে থাকে। তা নষ্ট হওয়া অনেকটা আটকায় চা। চা যে স্বাস্থ্যের জন্য উপকারি এটা নতুন কথা নয়। আগেই জানা গেছে যে চা মানুষের স্বাস্থ্যের পক্ষে উপকারি।

মনকে চাঙ্গা রাখতে চা কার্যকরি। চা পান করলে হৃদরোগের সম্ভাবনা কমে। এগুলো আগেই জানা ছিল। কিন্তু যেটা জানা ছিলনা যে চা মস্তিষ্কের পক্ষেও উপকারি। সেই তথ্য এবার সামনে আনলেন গবেষকেরা।

গবেষকেরা এই গবেষণার জন্য ৩৬ জন ষাটোর্ধ ব্যক্তিকে নেন। তারপর তাঁদের শরীর স্বাস্থ্য, মনের স্বাস্থ্য পরীক্ষা করেন। তাঁদের জীবনধারণ সম্বন্ধেও বিস্তারিত তথ্য জোগাড় করেন। তাঁদের নিউরোসাইকোলজিক্যাল পরীক্ষা ও এমআরআই করা হয়। ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তাঁদের পরীক্ষা করা হয়।

দেখা যায় যাঁরা গত ২৫ বছর ধরে নিয়মিত গ্রিন টি, বা সাধারণ চা বা ব্ল্যাক টি খেয়ে এসেছেন তাঁদের মস্তিষ্ক অনেক বেশি বুনোট ধরে রেখেছে। তাঁদের মনেও থাকছে বেশি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button