Health

এই ৬ খাবারে জোর দিন, হৃদরোগ কাছে ঘেঁষতে ভয় পাবে

হৃদরোগও কাছে ঘেঁষতে ভয় পাবে আপনার। যদি এই ৬ খাবারকে জীবনসঙ্গী করতে পারেন। খাবারগুলি কিন্তু খুব অপছন্দেরও নয়।

আধুনিক জীবনে হৃদরোগ এক বড় সমস্যার নাম। মানসিক চাপ, উত্তেজনা, কাজের চাপ সব মিলিয়ে জীবনযাত্রার সঙ্গে যুক্ত অসুখগুলি মানুষের জীবনকে ঝুঁকির দিকে ঠেলে দিচ্ছে। অকস্মাৎ হৃদরোগের মত অসুখ কেড়ে নিচ্ছে প্রাণও।

বিশেষজ্ঞেরা বলছেন, মানবজীবনে নানা চাপ যেমন হৃদরোগ ডেকে আনছে, তেমনই তাঁদের খাদ্যাভ্যাস দ্রুত হৃদরোগকে আগ্রাসী হতে সাহায্য করছে।

এই পরিস্থিতিতে বিশেষজ্ঞেরা খাবারের পাতে ৬টি খাবারকে রাখার পরামর্শ দিচ্ছেন। যা নিয়মিত খেতে পারলে দূরে থাকবে হৃদরোগ, অকস্মাৎ হার্ট অ্যাটাক বা স্ট্রোক।

বিশেষজ্ঞেরা যে ৬টি খাবারকে জীবনসঙ্গী করতে পরামর্শ দিচ্ছেন সেগুলি কিন্তু আমজনতা দৈনন্দিন জীবনে খেয়ে থাকেন। তবে নিয়মিতভাবে নয়।


এই খাবারগুলির মধ্যে রয়েছে, ফল, আনাজ, মাছ, বাদামজাতীয় শুকনো ফল, শুঁটিজাতীয় খাবার যেমন কড়াইশুঁটি, বিনস, বরবটি, সিম এবং হোল ফ্যাট যুক্ত দুগ্ধজাত খাবার। এই ৬ খাবারকে সঙ্গী করতে পারলে হৃদরোগের আশঙ্কা কমছে।

বিজ্ঞানীরা এমনও জানাচ্ছেন, যে স্বাস্থ্যকর খাবার মানে তাতে মাংসও সীমিত পরিমাণে থাকতে পারে। তবে তা প্রক্রিয়াজাত হলে চলবে না। এছাড়া সীমিত পরিমাণে শস্য জাতীয় খাবারও পাতে রাখা যেতেই পারে।

এই সিদ্ধান্তে উপনীত হতে বিশেষজ্ঞেরা ৮০টি দেশের ২ লক্ষ ৪৫ হাজার নমুনা সংগ্রহ করেন। যা পর্যালোচনা করে তবেই তাঁরা এই সিদ্ধান্তে উপনীত হন।

এই ৬ খাদ্যাভ্যাসকে বেছে তালিকাভুক্ত করেন বিজ্ঞানীরা। দাবি করেন এই ৬ খাবার হৃদরোগকে মানুষের থেকে দূরে রাখতে পারবে। যদি সেগুলি নিয়মিত খাওয়া যায়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button