Health

গ্রিল করা মাংস খেতে পছন্দ করেন, জানেন কি বিপদ ডেকে আনছেন

মাংস গ্রিল করে অর্থাৎ সহজ করে বললে ঝলসে খেতে পছন্দ করেন? খেতে দারুণ হলেও এটি খাওয়া মানে এক বিপদকে আমন্ত্রণ জানানো। বলছে গবেষণা।

মাংস গ্রিল করে খেতে অনেকেই পছন্দ করেন। যাকে অনেকে বারবিকিউ বলে থাকেন। সহজ করে বললে মাংসকে বিশেষভাবে সেঁকে বা হালকা ঝলসে খাওয়া।

এটির জন্য বিশেষ পদ্ধতি জানা প্রয়োজন। এজন্য যন্ত্রও রয়েছে। যা সহজেই একটি মাংসকে গ্রিল করে দেবে পরিবেশনের জন্য। অনেকেই এমন পদ্ধতিতে তৈরি মাংস খেতে পছন্দ করেন।

কিন্তু এইভাবে তৈরি মাংসের মধ্যে লুকিয়ে থাকে এক বিপদ। গ্রিল বা বারবিকিউ করলে মাংসে পলিসাইক্লিক অ্যারোমাটিক হাইড্রোকার্বন তৈরি হয়।

এটি তৈরি হয় কয়লা, তেল বা কাঠ পোড়ালে। যা ওই মাংসের সঙ্গে লেগে যায়। গ্রিল করার সময় এগুলি মাংসের সঙ্গে লেগে এক ভয়ংকর ব্যাধির সম্ভাবনা বাড়িয়ে দেয়।


মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানাচ্ছেন, এই গ্রিল করা মাংস খেলে তা থেকে রিউমাটয়েড আর্থারাইটিসের সম্ভাবনা বাড়ে। এটি এমন এক ধরনের বাত যা দীর্ঘকাল ধরে মানুষকে ভোগাতে থাকে।

এটি মানবদেহের জয়েন্টে আঘাত হানে। ফলে তা নাড়াতে অসুবিধা হয়। যন্ত্রণা হতে থাকে। এটি হয় কারণ শরীরে থাকা যে ইমিউনিটি সেল বা রোগ প্রতিরোধক কোষ রয়েছে তারা না বুঝে ভুল করে জয়েন্টের কোষগুলিকে আক্রমণ করে বসে।

ফলে জয়েন্টে প্রবল যন্ত্রণা ও তা নাড়তে না পারার সমস্যা দেখা দেয়। ক্রমশ শরীরের বিভিন্ন অঙ্গ বেঁকেও যেতে থাকে। গ্রিল করা মাংস থেকে এই সমস্যা হতে পারে বলে সতর্ক করেছেন গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button