Health

ছোটদের অ্যান্টিবায়োটিক দরকার নেই, নতুন আলো দেখাল গবেষণা

একটি গবেষণা এবার এমন একটি বিষয়কে সামনে আনল যা হয়তো শিশুদের একটি বিশেষ চিকিৎসার ধরন বদলে দিতে পারে। ১০০টি শিশুই পরিস্কার করল চিত্রটা।

শিশুদের মধ্যে অপুষ্টিজনিত সমস্যা একটি চিন্তার বিষয়। ভারতেও অনেক শিশু অপুষ্টিজনিত সমস্যায় ভোগে। তাদের চিকিৎসা করা হয় সঠিক খাবার ও অ্যান্টিবায়োটিক দিয়ে।

কানপুরের জিএসভিএম মেডিক্যাল কলেজের কয়েকজন চিকিৎসক এই নিয়ে একটি গবেষণা শুরু করেন। সেখানে তাঁরা ১০০ জন অপুষ্টিজনিত সমস্যায় ভোগা শিশুকে বেছে নেন। তারপর তাদের ৫০ জন করে ২টি ভাগে ভাগ করেন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এবার একটি ভাগের ৫০টি শিশুকে সঠিক খাবার এবং সঙ্গে যাদের প্রয়োজন তাদের ফোর ড্রিপস দেওয়া শুরু হয়। প্রসঙ্গত ফোর ড্রিপস হল এক ধরনের ক্যাথিটার জাতীয় পাইপ যাতে করে একটি তরল শিশুর দেহে প্রবেশ করানো হয়।

সেই নোনতা তরলে প্রয়োজনীয় ভিটামিন ও পরিপোষক পদার্থ মেশানো থাকে। অন্য ৫০ জনের ভাগকে খাবার, প্রয়োজনে ফোর ড্রিপস-এর সঙ্গে অ্যান্টিবায়োটিকও দেওয়া হয়।

গবেষণারত চিকিৎসকেরা জানাচ্ছেন, তাঁরা দেখেন সঠিক সময়ের পর এই ২টি ভাগে ভাগ করা শিশুই সুস্থ ও সবল হয়ে ওঠে। যা থেকে তাঁরা মনে করছেন, একই সময়ে যেহেতু ২টি দল সুস্থ হয়ে উঠেছে, তাই অ্যান্টিবায়োটিকের আদপে কোনও কাজই নেই শিশুদের অপুষ্টিজনিত সমস্যা দূর করতে।

তাই গবেষকেরা মনে করছেন, শিশুদের অপুষ্টিজনিত সমস্যা দূর করতে আদপে অ্যান্টিবায়োটিক দেওয়ারই কোনও মানে হয়না। কারণ তাতে এতটুকুও অতিরিক্ত সুবিধা কিছু পাওয়া যায়নি।

কারণ যে শিশুদের দলটিকে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়নি, তাদের মধ্যেও একই সময়ে সমান পরিমাণ ওজন বৃদ্ধি ও লম্বা হওয়া চোখে পড়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *