Health

এই নুন বয়স্কদের জন্য সবসময় ভাল নাও হতে পারে

প্রায় ১০০ জন বয়স্ক মানুষের ওপর করা পরীক্ষার ভিত্তিতে একটি বইতে এই দাবি করা হয়েছে। এই নুন বয়স্কদের জন্য সবসময় ভাল নাও হতে পারে।

আধুনিক জীবনে আয়োডাইজড নুন হলে তবেই তা কিনে থাকেন গ্রাহকরা। শরীর সচেতনতা এখন সকলের মধ্যেই বেড়েছে। বিজ্ঞাপন থেকে শুরু করে আশপাশের মানুষজনের বক্তব্য এমনকি কিছু ক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শে তাঁরা আয়োডাইজড নুন কিনে থাকেন।

মনে করা হয় দেহে আয়োডিনের যাতে স্বল্পতা না দেখা দেয় সেজন্য এই নুনের তুলনা নেই। কিন্তু আয়োডাইজড নুন বয়স্কদের জন্য সবসময় ভাল নাও হতে পারে। তাঁর নতুন প্রকাশিত বইয়ে এমনই দাবি করেছেন কর্নেল রাজেশ চৌহান। বইতে তিনি দাবি করেছেন, নিয়মিত আয়োডাইজড নুন খেলে রক্তচাপ বৃদ্ধির সম্ভাবনা থাকে। যা হৃদরোগের একটি অন্যতম কারণ।

উত্তরপ্রদেশের আগ্রা শহরের প্রায় ১০০ জন বয়স্ক মানুষের ওপর করা পরীক্ষার ভিত্তিতেই বইটিতে এই দাবি করা হয়েছে। এঁদের মধ্যে কিছু বয়স্ক মানুষ আয়োডাইজড নুন নিয়মিত খাচ্ছিলেন।

অন্যরা খাচ্ছিলেন সাধারণ নুড়ি নুন। যাতেও আয়োডিন থাকে ঠিকই। তবে তা ধুয়ে ফেলার ফলে অনেকটাই ধোয়া জলের সঙ্গে বেরিয়ে যায়। ফলে নুড়ি নুনে সামান্যতমই আয়োডিন থেকে যায়।


রাজেশ চৌহান সংবাদ সংস্থাকে জানান, ওই পরীক্ষায় দেখা গেছে যে যাঁরা আয়োডাইজড নুন খাচ্ছিলেন তাঁদের মধ্যে উচ্চ রক্তচাপের প্রবণতা বেশি। তুলনায় যাঁরা সাধারণ নুড়ি নুন খাচ্ছিলেন তাঁদের মধ্যে উচ্চ রক্তচাপের প্রবণতা অনেকটা কম।

রাজেশ চৌহানের মতে, নিয়মিত আয়োডাইজড নুন খেলে হার্টের স্পন্দন ছন্দেও তারতম্য হতে পারে। যা আখেরে হৃদরোগের কারণ হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button