Health

বায়ুদূষণে নারী না পুরুষ কাদের বেশি ক্ষতি হচ্ছে জানালেন বাঙালি গবেষক

বায়ুদূষণ নারী ও পুরুষ উভয়ের জন্যই ভয়ংকর ক্ষতির কারণ। কিন্তু তার মধ্যেও নারী না পুরুষ, কাদের বেশি ক্ষতি করছে বায়ু দূষণ? জানালেন এক বাঙালি গবেষক।

শহরাঞ্চলে বায়ুদূষণ এক বড় সমস্যা হয়ে উঠেছে। বিশেষত হাজার হাজার গাড়ি থেকে বার হওয়া ডিজেলের ধোঁয়া শ্বাসের ক্ষেত্রে এক বড় সমস্যা হয়ে উঠছে। শহরের বাতাস বিষাক্ত হয়ে উঠছে ক্রমশ। আর সেই বিষাক্ত বায়ুই শ্বাসের সঙ্গে শরীরে ঢুকে মানবদেহের ক্ষতি করছে। ফুসফুসের ক্ষতি করছে, হৃদযন্ত্রের সমস্যা তৈরি করছে।

বাঙালি গবেষক নিলোফার মুখোপাধ্যায় অন্য আর এক সহকর্মী গবেষক হেমশেখর মহাদেবাপ্পা-র সঙ্গে জুটি বেঁধে মানুষের রক্তে এই শ্বাসের সঙ্গে শরীরে প্রবেশ করা বিষ কতটা ক্ষতি করছে, রক্তে কি ধরনের পরিবর্তন আনছে তার ওপর গবেষণা করেন।

কানাডার ভ্যাঙ্কুভারের ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এই ২ গবেষক নারী ও পুরুষদের রক্ত পরীক্ষা করে দেখেন বিষাক্ত ডিজেলের ধোঁয়া রক্তের উপাদানে পরিবর্তন আনছে। যা ক্ষতিকর। আর সেই ক্ষতি পুরুষদের চেয়ে অনেক বেশি হচ্ছে নারীর।

মহিলাদের বায়ুদূষণ বেশি প্রভাবিত করছে। তুলনায় পুরুষদের মহিলাদের চেয়ে কম ক্ষতি করছে। ৫ জন মহিলা ও ৫ জন পুরুষকে এই পরীক্ষার জন্য স্বেচ্ছাসেবক হিসাবে বেছে নেন তাঁরা। এঁরা কেউই ধূমপান করেন না। এঁদের ওপর চলে পরীক্ষা।


এঁদের ১০ জনকেই ডিজেলের ধোঁয়ার সংস্পর্শে রাখা হয়। তারপর বিভিন্ন সময়ে তাঁদের রক্ত পরীক্ষা হয়। তারপরই এই সিদ্ধান্ত তাঁরা উপনীত হয়েছেন বায়ুদূষণ পুরুষদের চেয়ে মহিলাদের ক্ষতি করছে বেশি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button