Health

৪০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে সুরাপানের কিছু ভাল দিক রয়েছে, বলছে গবেষণা

৪০ বছরের ওপর বয়স হলে এবং সুরাপানের অভ্যাস থাকলে তা কিছু ক্ষেত্রে সুফলও দেয়। তেমনই দাবি করল একটি গবেষণাপত্র। যা ল্যানসেট পত্রিকায় প্রকাশিত হয়েছে।

যদি বয়স ৪০ বছর পার করে গিয়ে থাকে এবং যদি শারীরিক কোনও দীর্ঘমেয়াদি সমস্যা না থাকে, তাহলে মদ্যপানের কিছু ভাল দিক রয়েছে। অন্তত এমনই দাবি করেছে একটি গবেষণাপত্র। যা প্রকাশিত হয়েছে বিখ্যাত দ্যা ল্যানসেট পত্রিকায়।

সেখানে দাবি করা হয়েছে, ৪০ বছরের ওপর বয়স হলে সুরাপানের বেশ কয়েকটি সুফল মিলতে পারে। লাগাম ছাড়া নয়, তবে ১ গ্লাস রেড ওয়াইন বা এক বোতল বিয়ার বা ১ পেগ হুইস্কি বা অন্য কোনও সুরা বেশ কিছু রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কিছুটা হলেও কমায়।

যার মধ্যে রয়েছে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায়, কমায় স্ট্রোক হওয়ার সম্ভাবনা। এছাড়া ডায়াবেটিস রোগীদের জন্যও এটা উপকারি হতে পারে।

গবেষণায় এও জানানো হয়েছে যে বেশি বয়সীদের চেয়ে কম বয়সীদের সুরাপান অনেক বেশি ঝুঁকির। গবেষণায় জানানো হয়েছে, ১৫ থেকে ৩৯ বছর বয়সীদের ক্ষেত্রে সুরাপান শরীরের কোনও উপকারে লাগে না। বরং যা করে তা কেবল অপকার।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে হওয়া এই গবেষণায় এটাও স্পষ্ট করে জানানো হয়েছে যে নবীন বয়সের মানুষের জন্য সুরাপান ক্ষতিই করে। কারণ অধিকাংশ ক্ষেত্রেই এঁরা মেপে পান করেননা।

অন্যদিকে ৪০ বছরের বেশি বয়স্কদের ক্ষেত্রেও সুরাপান তখনই ভাল যখন তা স্বল্প মাত্রায় পান করা হবে। গবেষণায় এটাও পরিস্কার করা হয়েছে দৈনিক ঠিক কতটা সুরাপান উচিত তা কিন্তু বিশ্বজুড়ে স্থান ও বয়সের ওপর নির্ভর করে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.