Health

নতুন খোঁজ, ক্যানসার সারানোর উপাদান লুকিয়ে আছে অতিপরিচিত পাতায়

এই পাতার যে ওষধিগুণ রয়েছে তা আগেই জানা ছিল। কিন্তু সেই পাতাতেই যে ক্যানসারের মত রোগ সারানোর উপাদানও লুকিয়ে আছে তা সামনে আনলেন গবেষকেরা।

প্রায় চৈত্রের শেষ। তবে বসন্ত থেকেই যে কচি নিমপাতার আঁটি বাজারে বিক্রি হচ্ছিল তা এখনও পাওয়া যাচ্ছে। অনেকেই এই সময় নিম বেগুন ভাজা থেকে শুরু করে অন্যভাবেও নিমপাতা খেয়ে থাকেন।

নিমের ওষধিগুণ সম্বন্ধে নতুন করে বলার অপেক্ষা রাখে না। বহু প্রাচীনকাল থেকেই নিম ব্যবহার হচ্ছে ভাইরাসজনিত, ব্যাকটেরিয়াজনিত অসুখ সামাল দিতে। ত্বকের জন্যও নিম অনবদ্য।

ভারত ও আফ্রিকায় নিমের ওষধির ব্যবহার সবচেয়ে বেশি। এবার সেই অসংখ্য ওষধিগুণ সম্পন্ন নিমের আরও এক অসামান্য গুণ সামনে আনলেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

গবেষকদের দাবি, নিমে রয়েছে নিমবোলাইড নামে একটি উপাদান। যা ক্যানসার প্রতিরোধ করতে সক্ষম। ক্যানসার প্রতিরোধক যে কোষ রয়েছে তাকে শক্তিশালী করে এই নিমবোলাইড।

তাই ক্যানসার প্রতিরোধে থেরাপিউটিক ওষুধ তৈরিতে নিমপাতায় পাওয়া নিমবোলাইড অত্যন্ত কার্যকরি ভূমিকা নিতে পারে।

তাঁদের গবেষণার সপক্ষে বিস্তারিত বৈজ্ঞানিক তথ্য গবেষকরা তাঁদের পেপারে উল্লেখ করেছেন। গবেষকদের দাবি, এই ওষুধ আগামী দিনে সবচেয়ে বেশি কার্যকরি হবে রক্তের ক্যানসারে।

ক্যানসার এক মারণ ব্যাধি হয়ে বিশ্বে এখনও বর্তমান। একটা পর্যায় পর্যন্ত ক্যানসারকে সারাতে চিকিৎসা বিজ্ঞান সমর্থ হলেও অ্যাডভান্সড স্টেজে চলে যাওয়া অনেক রোগীকেই রক্ষা করা সম্ভব হচ্ছে না। আগামী দিনে বিএইচইউ-এর এই আবিষ্কার ক্যানসার চিকিৎসায় হয়তো নতুন দিশা খুলে দেবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.