Health

করোনার নয়া বিতর্কিত স্ট্রেন ডেলমিক্রন নিয়ে স্পষ্ট বার্তা দিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞেরা

কিছুদিন ধরে ভারতে করোনার এক নয়া প্রকারের চর্চা চলছে। সেই বিতর্কিত ডেলমিক্রন নিয়ে তাঁদের বার্তা স্পষ্ট করে জানিয়ে দিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞেরা।

ওমিক্রন এখন বিশ্বজুড়ে মাথায় চড়ে নাচছে। চিন্তায় রাতের ঘুম উড়েছে বহু মানুষের। ফের কি বিশ্ব আর এক লকডাউনের পথে? এমন প্রশ্ন উঠছে।

ভারতে নিয়ন্ত্রিত বর্ষ শেষের আনন্দ পালনের পাশাপাশি কয়েকটি রাজ্যে নাইট কার্ফু জারি হয়েছে। ওমিক্রন আতঙ্ক যখন তুঙ্গে ঠিক তখনই বেশ কয়েকদিন ধরে ভারতে করোনার নয়া স্ট্রেন এসে গেছে বলে একটি খবর ঘুরছে।

যে স্ট্রেনটির নাম বলা হচ্ছে ডেলমিক্রন। যা আদপে করোনার ডেল্টা ও ওমিক্রন প্রকারের মিলিত রূপ বলে চিহ্নিত করা হচ্ছে। এমন এক স্ট্রেন নিয়ে নতুন করে আতঙ্কও ছড়িয়েছে মানুষের মধ্যে।

অনেকেই এর প্রভাব কেমন তা জানতে চাইছেন। অনেকের মতে, এক ওমিক্রনেই ত্রাহি ত্রাহি রব উঠেছে, তার ওপর আবার ডেলমিক্রন!

স্বাস্থ্য বিশেষজ্ঞেরা কিন্তু এবার বিষয়টি নিয়ে তাঁদের মতামত স্পষ্ট করে দিলেন। তাঁদের মতে, এখনও তাঁদের কাছে এমন কোনও স্ট্রেনের খবর নেই।

তাছাড়া আদৌ এমন কোনও স্ট্রেন যদি আসে তাহলে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু বা মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসি ঘোষণা করবে। তবেই নিশ্চিত হয়ে বলা যাবে যে এমন কোনও স্ট্রেনের অস্তিত্ব রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, ডেলমিক্রন এখনও রটনাই। আর এতে কান আপাতত না দেওয়াই ভাল। কারণ এমন কোনও স্ট্রেনের অস্তিত্ব এখনও প্রমাণ হয়নি। ওমিক্রন নিয়েও প্রবল আতঙ্কের কোনও কারণ নেই বলেই আশ্বস্ত করেছেন বিশেষজ্ঞরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.