Health

যাঁরা এখনও করোনা প্রতিষেধক টিকা নেননি তাঁদের কি হতে পারে জানাল গবেষণা

বিশ্বজুড়ে করোনা প্রতিষেধক টিকাকরণ জোর কদমে চলছে। এখনও যাঁরা টিকা নেননি তাঁদের কি হতে পারে এটা একটা বড় প্রশ্ন। যার উত্তর দিল গবেষণা।

ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশে করোনা প্রতিষেধক টিকাকরণ চলছে। এখনও বেশ কয়েকটি নতুন টিকার পরীক্ষাও চলছে। যা মান্যতা পেলে বাজারে আসবে।

যে টিকাগুলি ইতিমধ্যেই বিভিন্ন দেশে মান্যতা প্রাপ্ত সেগুলি দিয়ে টিকাকরণ চললেও এখনও বহু মানুষ টিকা পাননি বা নেননি। তবে পাননি কথাটা এখন খুব একটা গুরুত্বপূর্ণ নয়, কারণ এখন অধিকাংশ দেশেই টিকা পেতে বেগ পেতে হচ্ছে না।

ভারতেও এখন আর টিকা পাওয়ার সমস্যা খুব একটা নেই। ফলে টিকা থেকে নিজেদের দূরে রাখতে চাইলেই এখন টিকাকরণ হবে না।

কিন্তু যাঁরা টিকা নিতে দ্বিধা বোধ করছেন বা যাঁরা নেননি তাঁদের কি হতে পারে সে সম্বন্ধে স্পষ্ট করে জানিয়ে দিল একটি গবেষণা।

ল্যানসেট পত্রিকায় প্রকাশিত একটি রিপোর্ট বলছে, যাঁরা এখনও টিকা গ্রহণ করেননি তাঁরা যে কোনও সময় করোনা সংক্রমিত হতে পারেন।

এমনকি যাঁরা একবার করোনা হয়ে গেছে তাই অ্যান্টিবডিও তৈরি হয়ে গেছে এমন ভাবনা থেকে টিকা নেননি তাঁরা দ্বিতীয়বারের জন্য যে কোনও সময় করোনায় পড়তে পারেন বলে সতর্ক করা হয়েছে।

এমনকি গবেষকেরা জানাচ্ছেন যাঁদের করোনা হয়ে গেছে তাঁরা ৩ মাসের মধ্যেও ফের করোনায় আক্রান্ত হতে পারেন। কারণ করোনা একবার হলে তার জেরে যে প্রতিরোধ ক্ষমতা শরীরে তৈরি হচ্ছে তা অত্যন্ত ক্ষণস্থায়ী বলে জানিয়ে দিয়েছেন গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button