Health

করোনা মোকাবিলায় আশার আলো দেখাচ্ছে লামারা

করোনা রুখে দিতে শক্তিশালী বেশ কিছু টিকা এসেছে। এখনও পরীক্ষা চলছে বেশ কয়েকটি টিকার। এরমধ্যেই আশার আলো দেখাচ্ছে উটের মত দেখতে লোমশ প্রাণি লামা।

গলাটা লম্বা। জিরাফের মত না হলেও অনেকটা উটের মত। সারা গা জুড়ে সাদা বা বাদামি পশমের মত পুরু লোম। তবে চেহারাটা উটের চেয়ে ছোট।

এদের বাস মূলত দক্ষিণ আমেরিকায়। এই প্রাণিই এখন করোনা মোকাবিলার এক অন্যতম হাতিয়ার হয়ে উঠছে। লামা নামে এই লাতিন আমেরিকার উটদের রক্তে পাওয়া গিয়েছে ক্ষুদ্র অ্যান্টিবডি।

কেবল লামাদের রক্তেই এই বিশেষ ধরনের অ্যান্টিবডির খোঁজ পাওয়া গিয়েছে। গবেষকেরা জানাচ্ছেন, এই অ্যান্টিবডিতেই লুকিয়ে রয়েছে করোনার প্রতিষেধক।

ব্রিটেনের রোসালিন্ড ফ্রাঙ্কলিন ইন্সটিটিউটের গবেষকেরা জানিয়েছেন, এই অ্যান্টিবডি গবেষণাগারে লামাদের কাছ থেকে সংগ্রহ করে তৈরি করা সম্ভব। যা তৈরি করতে খুব বেশি খরচও নেই। কেবল সাহায্য লাগবে লামাদের।

তারপর সেই অ্যান্টিবডি মানুষের দেহে প্রবেশ করাতে পারলে কাজ হবে বলে দাবি করেছেন গবেষকরা। মানুষের দেহে প্রবেশটাও কোনও ইঞ্জেকশন দিয়ে নয়, এই অ্যান্টিবডি দেহে প্রবেশ করানো যাবে সহজেই।

একটি নাকে টানা স্প্রের মধ্যে দিয়েই এই অ্যান্টিবডি মানুষের দেহে প্রবেশ করে করোনার বিরুদ্ধে লড়াই শুরু করবে। এই অ্যান্টিবডি তৈরি করা মানুষের অ্যান্টিবডির চেয়ে অনেক কম খরচ সাপেক্ষ।

এই অ্যান্টিবডি রক্ষণাবেক্ষণও খুব সহজে করা সম্ভব। এগুলি কোনও বিশেষ তাপমাত্রায় রাখতে হয়না। সাধারণ তাপমাত্রাতেই তা ভাল থাকে।

শ্বাসনালীতে করোনা সংক্রমণ ছড়ালে এই অ্যান্টিবডি দারুণ ভাবে কাজ করতে পারে বলেও দাবি করেছেন গবেষকেরা। ফলে লামাদের খাতির এখন আচমকাই বাড়তে চলেছে সন্দেহ নেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button