Health

টিকার পুরো ডোজ নেওয়া থাকলে সুরক্ষা কতটা, জানাল গবেষণা

করোনা প্রতিষেধক টিকার ২টি ডোজ সম্পূর্ণ হলে সাধারণত ডোজ সম্পূর্ণ হচ্ছে। করোনা প্রতিষেধক টিকার পুরো ডোজ নেওয়া রয়েছে এমন মানুষজন কতটা সুরক্ষিত? প্রশ্নের জবাব দিল গবেষণা।

করোনা প্রতিষেধক টিকাকরণ জোর কদমে বিশ্বজুড়েই চলছে। সাধারণ বিশ্বে এখন যত টিকা রয়েছে তার প্রতিটিই ২টি ডোজে সম্পূর্ণ হচ্ছে। এই ২টি ডোজের মধ্যে ফারাক কতদিনের থাকবে তা নির্ভর করছে টিকার ওপর।

এখন বিশ্বে ৩ রকম মানুষ রয়েছেন। এক, যাঁদের পুরো টিকা সম্পূর্ণ হয়েছে। দুই, টিকার একটি ডোজ নেওয়া হয়েছে। তিন, যাঁদের একটিও ডোজ নেওয়া হয়নি।

টিকা সম্পূর্ণ হয়েছে অর্থাৎ যাঁদের ২টি ডোজ নেওয়া হয়ে গেছে তাঁদের ক্ষেত্রে করোনা হওয়ার সম্ভাবনা কতটা? টিকার গুণে কতটা সুরক্ষিত অনুভব করতে পারেন তাঁরা? এ প্রশ্ন কিন্তু এখন উঠছে। তারই জবাব দিলেন ব্রিটেনের ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা।

গবেষকরা যা জানাচ্ছেন তাতে যাঁদের করোনা প্রতিষেধক টিকা নেওয়া সম্পূর্ণ হয়েছে তাঁদের উল্লসিত হওয়ার কারণ রয়েছে।

গবেষকরা জানাচ্ছেন, যাঁদের করোনা প্রতিষেধক টিকার ডোজ সম্পূর্ণ হয়েছে তাঁদের করোনা হওয়ার সম্ভাবনা নেই এমনটা নয়। তবে সম্ভাবনা যাঁরা টিকা গ্রহণ করেননি তাঁদের চেয়ে ৩ গুন কম।

শুধু তাই নয়, গবেষকেরা দেখেছেন যাঁদের টিকাকরণ হয়নি তাঁরা যতটা ভাইরাসটি ছড়াচ্ছেন, তার চেয়ে অনেক কম ভাইরাস ছড়াচ্ছেন টিকা সম্পূর্ণ করা মানুষজন।

এই গবেষণায় আরও একটি চমকপ্রদ দিক উঠে এসেছে। দেখা যাচ্ছে ভাইরাস থেকে পুরুষদের তুলনায় মহিলারা কম সংক্রমিত হচ্ছেন। ৯৮ হাজার ২৩৩ জন মানুষের পরীক্ষালব্ধ ফলের ওপর নির্ভর করে এই গবেষণা হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button