Health

বার্ড ফ্লুয়ে ভারতে প্রথম মৃত্যু, চিন্তায় ঘুম উড়েছে চিকিৎসকদের

করোনার মধ্যেই আর এক চিন্তা পেয়ে বসল চিকিৎসক থেকে বিজ্ঞানীদের। বার্ড ফ্লুয়ে মৃত্যু হল এক কিশোরের। ভারতে এই প্রথম বার্ড ফ্লু কারও প্রাণ কাড়ল।

দেশ বার্ড ফ্লু আগেও দেখেছে। বিভিন্ন সময় বার্ড ফ্লু ছড়ায় এ দেশে। কিন্তু তা পাখিদের মৃত্যুর কারণ হলেও মানুষের মৃত্যুর কারণ হত না।

এমন নয় যে মানুষ বার্ড ফ্লু বা এইচ৫এন১ ভাইরাসে আগে সংক্রমিত হননি। সাধারণত দেখা গেছে যাঁরা পোলট্রি ফার্মে কাজ করেন তাঁরা অনেক সময় বার্ড ফ্লুয়ের ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

কিন্তু তা সাধারণ ফ্লু বা সর্দি, জ্বরের মধ্যেই সীমাবদ্ধ থেকেছে। কারও মৃত্যুর কারণ হয়নি। এই প্রথম ভারতে কোনও মানুষের প্রাণ কাড়ল বার্ড ফ্লু ভাইরাস।

হরিয়ানার বাসিন্দা ১১ বছরের ওই কিশোর গত ২ জুলাই দিল্লির এইমস-এ ভর্তি হয়। তার মৃত্যু হল ১৯ দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর।

এদিকে বার্ড ফ্লুয়ে মানুষের মৃত্যু চিকিৎসক ও বিজ্ঞানীদের রাতের ঘুম উড়িয়ে দিয়েছে। তাঁরা মনে করছেন যত দ্রুত সম্ভব বার্ড ফ্লুয়ের এই মারণ স্ট্রেনটি খুঁজে বার করতে হবে।

যদিও এইমসে ভর্তি আর কোনও রোগীর দেহে বার্ড ফ্লু ভাইরাস নেই বলেই জানানো হয়েছে। কিন্তু এই মারণ স্ট্রেনটি যদি ছড়ায় তাহলে বিপদ বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা।

ইতিমধ্যেই ওই কিশোরের গ্রামে দল পাঠানো হয়েছে। তারা ওই কিশোরের কন্টাক্ট ট্রেসিং করছে। তাছাড়া ওই গ্রামে আর কারও দেহে বার্ড ফ্লু ভাইরাস রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button