Health

শরীরে আজীবন রক্ষার ট্রেনিং ক্যাম্প তৈরি করছে এই টিকা, বলছে গবেষণা

একটি গবেষণা এক চমকপ্রদ তথ্য সামনে এনেছে। গবেষকদের দাবি আজীবনের জন্য শরীরকে করোনা থেকে সুরক্ষিত রাখতে পারে অ্যাস্ট্রাজেনেকার টিকা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি টিকা মানুষের শরীরে আজীবনের জন্য শক্তিশালী রক্ষাকবচ তৈরি করতে সক্ষম। এমনই দাবি করল একটি গবেষণা।

গবেষকদের দাবি, এই টিকা শরীরে ট্রেনিং ক্যাম্প তৈরি করতে পারে। যেখানে তৈরি হতে থাকে টি-সেল। এই টি-সেলগুলি নতুন করোনা প্রকারগুলিকে খুঁজে বার করে সেগুলিকে নষ্ট করার ক্ষমতা ধরে।

ফলে যে কোনও করোনা প্রকারের ক্ষেত্রেই এই ট্রেনিং ক্যাম্পগুলি কার্যকরী ভূমিকা পালন করে। সেভাবেই শরীরে প্রতিরোধ গড়ে তোলে এই টিকা। প্রসঙ্গত অ্যাস্ট্রাজেনেকা যে টিকা বানাচ্ছে তা কোভিশিল্ড। যা ভারতে ব্যবহার হচ্ছে।

গবেষকরা এও জানিয়েছেন অ্যাস্ট্রাজেনেকা ছাড়াও জনসন অ্যান্ড জনসন সংস্থার টিকায় এই আজীবন সুরক্ষার গুণাবলি রয়েছে।


করোনার নতুন প্রকারের বিরুদ্ধে এই টি-সেল দারুণভাবে লড়তে সক্ষম বলে জানান গবেষকেরা। তাঁরা এও জানান যে অ্যাডিনো ভাইরাস টিকার ক্ষেত্রে এই টি-সেল তৈরি হতে থাকা একটি অন্যতম প্রধান বৈশিষ্ট্য। এই কোষের মধ্যের ট্রেনিং ক্যাম্প থেকে নির্গত টি-সেল দীর্ঘকালীন সুস্থতার জন্যও জরুরি।

গবেষকরা জানান, ভাইরাস খুব ভাল শিক্ষক। তাদের কারণেই মানুষ শেখে কেন টি-সেল বাড়ানোর দরকার আছে। করোনা সারাতে এই টিকা নিয়ে রাতদিন এক করা গবেষণা আগামী দিনে অন্য রোগ নিরাময়েও কার্যকরী হবে বলে মনে করছেন গবেষকরা। যার মধ্যে রয়েছে যক্ষ্মা, এইচআইভি, ক্যানসার বা হেপাটাইটিস-সি-এর মত মারণ রোগ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button