Health

টিকার প্রথম ডোজের পর করোনা হলে দ্বিতীয় ডোজ কবে জানাল স্বাস্থ্যমন্ত্রক

অনেকেই এমন রয়েছেন যিনি প্রথম ডোজ নেওয়ার পর করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের ক্ষেত্রে দ্বিতীয় ডোজ কবে সে বিষয়ে নয়া গাইডলাইন ঘোষণা করল স্বাস্থ্যমন্ত্রক।

দেশে এমন অনেকে রয়েছেন যাঁরা প্রথম ডোজ টিকা গ্রহণ করার পর করোনায় আক্রান্ত হয়েছেন। এদিকে তাঁর হয়তো দ্বিতীয় ডোজের সময় এসে পড়েছে। সেক্ষেত্রে তিনি কি করবেন তা এর আগে একবার ঘোষণা করেছিল স্বাস্থ্যমন্ত্রক। এবার সেই নিয়মে কিছুটা বদল এনে নয়া নির্দেশিকা জারি করল তারা।

নয়া নির্দেশিকা অনুযায়ী একজন করোনা প্রতিষেধক টিকার প্রথম ডোজ নেওয়ার পর তিনি যদি দ্বিতীয় ডোজ নেওয়ার আগে করোনা সংক্রমণের শিকার হন তাহলে তিনি করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর থেকে ৩ মাস অপেক্ষা করবেন।

৩ মাস পার হলে তবেই তিনি দ্বিতীয় ডোজ নিতে পারবেন। অর্থাৎ করোনা থেকে সেরে ওঠার পর থেকে ৩ মাস পর ফের দ্বিতীয় ডোজ পাবেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অফ ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন-এর সুপারিশ মেনেই নয়া গাইডলাইন আনা হয়েছে।


করোনা ছাড়াও কেউ যদি কঠিন অসুখে পড়েন বা হাসপাতালে ভর্তি হন তাহলে তিনি সেরে ওঠার পর ৪ থেকে ৮ সপ্তাহ পরেই টিকা গ্রহণ করতে পারবেন।

কেউ যদি রক্ত দিতে চান তাহলে তাঁকে করোনা নেগেটিভ হওয়ার পর ১৪ দিন অপেক্ষা করতে হবে। করোনা প্রতিষেধক টিকা গ্রহণ করে থাকলেও টিকা গ্রহণের পর ১৪ দিন অপেক্ষা করতে হবে রক্তদানের ক্ষেত্রে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button