Health

ভারতে ট্রায়ালে ছাড়পত্র পেল রাশিয়ার টিকা

রাশিয়ার করোনা প্রতিষেধক টিকার ট্রায়াল ভারতে হবে কিনা তা নিয়ে প্রশ্ন ছিল। অবশেষে সব মেঘ কেটে ভারতে ট্রায়ালে ছাড়পত্র পেল রাশিয়ার টিকা।

নয়াদিল্লি : বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক টিকা আবিষ্কার করেছে রাশিয়া। এমন দাবি করে বিশ্বজুড়ে হৈচৈ ফেলে দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই টিকা নথিবদ্ধ করার মধ্যে দিয়ে বিশ্বে প্রথম করোনা প্রতিষেধক টিকা হিসাবে নথিভুক্তও হয়ে যায় স্পুটনিক ভি।

কিন্তু টিকাটির কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। হু সহ অনেক দেশ জানায় তাদের কাছে টিকাটি সম্বন্ধে সঠিক তথ্য নেই। তাছাড়া টিকাটি তার তৃতীয় ট্রায়ালের ধাপ পার না করেই নথিভুক্ত করা হয়েছে। ফলে তা আদৌ কতটা নিরাপদ তা নিয়ে প্রশ্ন রয়েছে। ভারতও জানিয়েছিল তারা এখনই স্পুটনিক ভি নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে নারাজ।

এরপর গত ১৬ সেপ্টেম্বর ভারতের ডক্টর রেড্ডিজ সংস্থার সঙ্গে চুক্তি স্বাক্ষর করে রাশিয়া। স্থির হয় ডক্টর রেড্ডিজ রাশিয়ার স্পুটনিক ভি-এর ট্রায়াল করবে। কিন্তু কোথায় হবে সেই ট্রায়াল। ভারতে তো ছাড়পত্রই নেই। এই নিয়ে নানা প্রশ্ন উঠছিল।

যদিও আন্তর্জাতিক মানের সংস্থা হওয়ায় অনেকেই তখন ভেবেছিলেন ডক্টর রেড্ডিজ হয়তো বিদেশে কোথাও এই ট্রায়াল করবে। অন্যদিকে ভারতে এই ট্রায়ালের অনুমতি চেয়ে তারা তদ্বির শুরু করে।

অবশেষে রাশিয়ার সেই স্পুটনিক ভি টিকার দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়ালে অনুমতি দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। এরফলে ভারতে এই ট্রায়াল শুরুতে আর কোনও বাধা রইল না। তা শুরুর অপেক্ষায়।

অ্যাডিনোভাইরাস ভেক্টর বেসড টিকা স্পুটনিক ভি রাশিয়ার গামালেয়া সাইন্টিফিক রিসার্চ ইন্সটিটিউট তৈরি করেছে। তারা ডক্টর রেড্ডিজকে ১০০ মিলিয়ন ডোজ টিকা দেবে বলে স্থির হয়েছে। যা আগামী দিনে ভারতে টিকাকরণে যথেষ্ট কাজে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

ভারতে টিকাকরণ শুরু হলে তা কীভাবে হবে তার রূপরেখা তৈরির জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনও জানিয়েছেন তাঁরা এ নিয়ে কাজ করছেন। কারণ এখন যা পরিস্থিতি তাতে করোনা প্রতিষেধক টিকা আগামী ডিসেম্বর বা খুব দেরি হলে জানুয়ারির মধ্যে এসে যাওয়ার কথা।

ব্রিটেনে তো ঝুঁকির দরজায় রয়েছেন এমন মানুষজনকে ক্রিসমাসের আগেই টিকা দিয়ে দেওয়ার চেষ্টা চলছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button