Health

টিকা গ্রহণের জন্য আগাম বুকিং করতে এসে গেল অ্যাপ

টিকা গ্রহণ করতে আগাম বুকিংয়ের জন্য দেশবাসীর জন্য এসে গেল একটি অ্যাপ। মুম্বইয়ের একটি সংস্থা অভূতপূর্ব উদ্যোগ নিল।

নয়াদিল্লি : টিকা নিতে চাইলে আগে থেকেই করে রাখা যাবে বুকিং। সেখানে দিন এবং সময় দেওয়া থাকবে। কত খরচ পড়বে তাও স্পষ্ট করা থাকবে। যে যেখানে থাকেন তার কাছাকাছি টিকাকরণ কেন্দ্রেই তাঁর বুকিং নেওয়া হবে। তা জানিয়েও দেওয়া হবে গ্রাহককে। সেই বুকিং মত সেখানে পৌঁছে যেতে হবে টিকা গ্রহণের জন্য।

এতে সামাজিক দূরত্ববিধিও ঠিকঠাক পালন করা সম্ভব হবে। কারণ সকলের টিকা দানের সময় আলাদা হবে। বুকিং সেভাবেই নেওয়া হবে। একথা জানাল মুম্বইয়ের একটি স্বাস্থ্য প্রযুক্তি স্টার্ট-আপ ডব্লিউওএনডিআরএক্স বা ওন্ডআরএস।

ডিজিটাল ইন্ডিয়ার আওতায় আত্মনির্ভর ভারত-এর লক্ষ্যে এই স্টার্ট আপ তৈরি হয়েছে। শুধু টিকাকরণ বলেই নয়, চিকিৎসা জনিত নানা সুবিধা নিয়ে আসছে এই অ্যাপ। ১ লক্ষ ৮০ হাজার চিকিৎসক ও স্বাস্থ্য সম্বন্ধীয় কাজের সঙ্গে যুক্ত মানুষের তালিকা রয়েছে সংস্থার হাতে।

তাছাড়া রয়েছে ভারতের প্রতিটি কোণায় ছড়িয়ে থাকা টিকাকরণ কেন্দ্রের তালিকা। যাতে দেশের প্রতিটি কোণার মানুষকে এই সুবিধা দিতে তাদের অসুবিধা নয়। সংস্থার অন্যতম নির্মাতা ও ডিরেক্টর পঙ্কজ আগরওয়াল এমনই দাবি করেছেন।

সংস্থার তরফে দাবি করা হয়েছে, টিকাকরণকে সকলের কাছে সহজলভ্য করে তোলাই নয়, চিকিৎসক, রোগী, টিকাকরণ কেন্দ্র ও টিকা প্রস্তুতকারক সংস্থার মধ্যে একটি স্বচ্ছতা তৈরি করবে এই অ্যাপ।

সকলেরই এতে উপকার হবে। টিকাকরণের ক্ষেত্রে নিয়ন্ত্রণও বজায় রাখা সম্ভব হবে। এমন একটি অ্যাপ সেই সময় এল যখন গোটা দেশ অপেক্ষায় রয়েছে করোনার টিকা কবে আসবে।

পঙ্কজ আগরওয়াল জানান এই অ্যাপটি সময়ও অনেকটা বাঁচাবে সকলের। নিজের সুবিধামত সময় বেছে নির্বিঘ্নে টিকাকরণের সুবিধাও পাবেন সকলে। কারণ এই অ্যাপে নিজের পছন্দমত সময় তিনি বুক করার সুযোগ পাচ্ছেন। ফলে তিনি নিজের কাজকর্ম সেরে ফাঁকা সময়কে এই কাজে বেছে নিতে পারবেন। সেইসঙ্গে তাঁকে কোনও লাইনে দাঁড়াতে হচ্ছেনা। টিকা পাবেন কি পাবেন না সেই চিন্তাও থাকছে না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button