Health

করোনা রুখতে ভিটামিন না প্রোটিন, কার্বোহাইড্রেট না মিনারেল, জানালেন বিশেষজ্ঞেরা

করোনার বিরুদ্ধে লড়াই করতে, শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী দরকারি? ভিটামিন না প্রোটিন, কার্বোহাইড্রেট না মিনারেল, জানালেন বিশেষজ্ঞেরা।

নয়াদিল্লি : করোনার বিরুদ্ধে লড়াই করতে অনেকেই এখন খাবারে যথেষ্ট জোর দিচ্ছেন। যাতে শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। করোনার বিরুদ্ধে লড়াই করতে পারে শরীর। এখন তো বাজারে ভিটামিন সি ট্যাবলেট পর্যন্ত মুড়িমুড়কির মত বিকোচ্ছে। সকলেই নিজেদের মত করে ঠিক করে নিয়েছেন কী খাবেন, কী খাবেন না। কিন্তু অনেক ক্ষেত্রেই তা বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই হচ্ছে। লোক মুখে শোনা পরামর্শ থেকে অনেকেই অনেক খাবারে জোর দিচ্ছেন। কিন্তু করোনার বিরুদ্ধে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষজ্ঞেরা কী বলছেন তা জানতে বণিকসভা অ্যাসোচেম-এর উদ্যোগে হয় একটি আলোচনা সভা। যেখানে বেশ কিছু চমকে দেওয়া তথ্য সামনে আনলেন বিশেষজ্ঞেরা।

অনেকেই এখন করোনা পরিস্থিতিতে বেশি করে প্রোটিন খাচ্ছেন। কার্বোহাইড্রেটেও জোড় দিচ্ছেন। বিশেষজ্ঞেরা কিন্তু এই ২টি জিনিসেরই বিশেষ প্রয়োজন নেই বলে জানাচ্ছেন। বরং তাঁদের মতে, করোনার মত ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দরকার যথেষ্ট পরিমাণে ভিটামিন ও মিনারেল পূর্ণ খাবার। তাও আবার এমনভাবেই খেতে হবে যাতে এই খাদ্যগুণগুলি বজায় থাকে। রান্না করতে গিয়ে নষ্ট না হয়ে যায়। তাঁরা সামঞ্জস্যপূর্ণ খাবার বা ব্যালান্সড ডায়েট গ্রহণেও জোর দেন।

বিশেষজ্ঞদের মতে, সব বয়সের জন্যই বার্লি, ছোলা, ছাতু, কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ জাতীয় জিনিসে জোর দেওয়া প্রয়োজন। সেইসঙ্গে অশ্বগন্ধা ও গিলয়ের পাতা হার্বস হিসাবে অত্যন্ত গুণ সম্পন্ন বলে জানান তাঁরা। এছাড়া ভিটামিন সি আছে এমন খাবারে জোর দিতে বলেন বিশেষজ্ঞেরা। ভারতের প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রের ওপর জোর দিয়ে তাঁরা বলেন, আয়ুর্বেদ শাস্ত্রের পরামর্শ মেনেই মানুষ তার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। পুষ্টিকর প্রাতরাশেও জোর দেন তাঁরা।

বিশেষজ্ঞেরা জানান, গমের ক্ষেত্রে অনেকে ময়দা খেতে পছন্দ করেন। তাঁরা ভুল করছেন। ময়দা দেহের ওজন বাড়ায়, ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। ময়দা এক প্রকার স্টার্চ ছাড়া আর কিছুই নয়। বরং তাঁরা গম থেকে তৈরি ডালিয়া খাওয়ার পরামর্শ দিয়েছেন। ডালিয়ায় প্রয়োজনীয় ফসফরাস থাকে বলে জানান বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button