Health

সুঠাম শরীর গঠনে অব্যর্থ এই ফল

ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ এই ফল পুষ্টির একটি বড় উৎস। ওজন কমাতে সাহায্য করে। হাড়ের সমস্যাতেও কার্যকরী।

এখন ভরা বর্ষা। আর বর্ষা মানেই কিন্তু রসে টইটম্বুর আনারস। বাজারে এখন আনারসের ভিড়। ফলে দামও সাধ্যের মধ্যে। নুন বা চিনি দিয়ে মেখে আনারসের টুকরো জিভে পড়া মানেই মন ভাল হয়ে যাওয়া।

যদিও আনারস বাজারে আসতে শুরু করে গ্রীষ্মকাল থেকেই। কিন্তু বর্ষার জল পেলে যেন আনারসের স্বাদ আরও বেড়ে যায়। ভারত বলেই নয়, সারা বিশ্বেই আনারসের কদর রয়েছে।

ভারত থেকে প্রচুর আনারস বিদেশে রফতানিও হয়। তবে আনারসের জন্ম কিন্তু দক্ষিণ আমেরিকায়। এখন অবশ্য বিশ্বর সর্বত্রই এর চাষ হয়।

ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ এই ফল পুষ্টির একটি বড় উৎস। ওজন কমাতে সাহায্য করে আনারস। হাড়ের সমস্যা এখন ঘরে ঘরে।


আনারস কিন্তু হাড়ের গঠন ঠিক রাখতে সাহায্য করে। দাঁত ভাল রাখতেও আনারস একটি দারুণ ফল। আনারস চোখের জন্যও ভাল। চোখের জ্যোতি বাড়ায় এই ফলটি।

সন্তানসম্ভবা মায়েরা কিন্তু একেবারেই আনারস খাবেন না। আনারসে অনেকের গলা চুলকোয়। যাঁদের এমন হবে তাঁরা আনারস খাবেন না।

আনারস আজকাল যত না সরাসরি খাওয়ার প্রচলন আছে, তার চেয়েও বেশি জুস করে খাওয়ার প্রবণতা। পাইন অ্যাপল ফ্লেভারও নানা সুস্বাদু খাবারে ব্যবহার হয়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button