Thursday , November 15 2018
Health Tips

বসন্ত কালে রোগ প্রতিরোধে অতুলনীয় সজনে

বসন্তে পা দিতে না দিতেই বাঙালির বাজারের থলেতে জায়গা করে নেয় সজনেডাঁটা। তবে যাঁরা দাঁত বা মাড়ির সমস্যায় ভোগেন, তাঁরা চিবানোর ভয়ে পারতপক্ষে ডাঁটা এড়িয়ে চলেন। আবার অনেকের ধৈর্যের অভাব। কাঁহাতক আর লম্বা সময় ধরে ডাঁটা চিবানো যায়। তাঁদের জন্য তো বটেই, ডাঁটা প্রেমীদের জন্য রইল বিশেষ পরামর্শ। মাঘের শীত বিদায় নিতেই বাজারে ভিড় জমাতে থাকে চিরসবুজ ডাঁটার দল। মা-ঠাকুমাদের কাছে সেই কবে থেকে শুনে আসছেন সকলে, এইসময় কিন্তু সজনেডাঁটা আর তেতো খেতে হয়। কারণ, প্রকৃতির আচমকা ভোলবদল। শীত ও গ্রীষ্মের মাঝে এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় প্রাদুর্ভাব ঘটে নানা রোগের। যার মধ্যে অন্যতম আতঙ্কের নাম বসন্ত বা পক্স। তার ওপরে আছে সর্দি, কাশি, গা-হাত-পা ব্যথার মত নানা খুচরো অসুখ। আগেভাগে সতর্ক না হলে ঘটে যেতে পারে বিপদ। তাই বসন্ত বা সর্দি-কাশির আগাম মোকাবিলায় সজনেডাঁটা অতুলনীয়। আসুন একনজরে দেখেনি সজনেডাঁটা কিভাবে রোগ প্রতিরোধে আমাদের সাহায্য করে।


সজনেডাঁটা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য বেশ উপকারি। এটি দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পেটের সমস্যার সমাধানে এই লম্বা সবজি দারুণ। সজনে হজমের সহায়ক খাবার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। গ্যাস, বদহজম হলে বা পেট ব্যথা হলে সজনেডাঁটা দিয়ে পাতলা ঝোল তরকারি খাওয়া উপকারি প্রমাণিত হয়। পেটের সমস্যা‍য় আরাম মেলে। সজনেডাঁটা দিয়ে মাছের ঝোল সর্দিজ্বরের মুখে কিন্তু বেশ লাগে। সজনেডাঁটা দিয়ে চচ্চড়ি বা পোস্ত বিস্বাদ ভাব কাটায়। সবথেকে বড় কথা, সজনেডাঁটা হজমশক্তি বৃদ্ধি করে, মুখে রুচি আনে।

সজনে চোখের জন্যও ভালো। সজনে সব ধরণের ব্যথা, কাশি, নাক-মুখ থেকে রক্ত পড়া বা রক্তপিত্ত সারাতে সাহায্য করে। দৃষ্টিশক্তি ভাল রাখতে, রেটিনার সুস্বাস্থ্য এবং গল ব্লাডার সুস্থ রাখতে সজনে খুবই উপকারি। রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতেও সজনে সহায়ক। সজনেডাঁটায় আছে ক্যালসিয়াম, আয়রন ও অন্যান্য ভিটামিন। এগুলি হাড়ের গঠনে সহায়ক। সজনের সবুজডাঁটায় রক্ত শোধনের উপাদান রয়েছে। নিয়মিত সজনেডাঁটার ঝোল (অতিরিক্ত মশলা ও তেল দিলে সজনেডাঁটার গুনাগুণ নষ্ট হয়ে যায়) খেলে ত্বকের সমস্যা দূর হয়।

সজনেতে প্রচুর পরিমাণ জিংক আছে, যা শুক্রাণু উৎপাদন-প্রক্রিয়ায় কার্যকর ভূমিকা রাখে। গর্ভবতী নারীদের জন্যও সজনেডাঁটা খুবই উপকারি। কারণ, সন্তান জন্মের আগে ও পরের জটিলতা দূর করতে সাহায্য করে সজনেডাঁটা। প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ যা মাতৃদুগ্ধ উৎপাদনে সাহায্য করে, সেইসব উপাদান সরবরাহ করে এই ডাঁটা।

গরমকালে পেট, ত্বক, শরীর ও মনকে সতেজ ও সুস্থ রাখতে সজনেডাঁটার তুলনা নেই। আর এ সময়ে নানা পদে সাধারণভাবেই সজনেডাঁটা ব্যবহার হয়ে থাকে। ফলে প্রাত্যহিক বাজারে সবজির তালিকায় সজনেডাঁটাটা অবশ্যই রাখার চেষ্টা করুন।



About Mallika Mondal

Check Also

Alzheimer's

অ্যালজেইমার রোগের চিকিৎসায় আশার আলো, প্রাথমিক পরীক্ষায় সাফল্য

মারণ রোগে পরিণত হয়েছে অ্যালজেইমার। সারা বিশ্ব জুড়ে ক্রমশ এর প্রকোপ বাড়ছে। কিন্তু সেই অর্থে এর কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.