SciTech

হাতে এল সূর্যের এমন ছবি যা আগে কেউ কখনও দেখেননি

সূর্যকে সকলে দূর থেকে দেখেই অভ্যস্ত। সূর্যের উপরিভাগ কেমন দেখতে তার সম্বন্ধে স্পষ্ট ধারনা বিজ্ঞানীরা বাদ দিয়ে সাধারণ মানুষের নেই। কিন্তু এবার হল।

হাওয়াইয়ের ছোট্ট দ্বীপ মাউই। এই মাউইয়ে রয়েছে একটি ঘুমন্ত আগ্নেয়গিরি। হালিয়াকালা নামে ওই আগ্নেয়গিরিটি ৩ হাজার মিটার উঁচু। সেই ৩ হাজার মিটার উঁচুতে বসানো রয়েছে একটি সোলার টেলিস্কোপ।

অত্যন্ত শক্তিশালী এই টেলিস্কোপের কাজই হল সূর্যের ছবি তোলা। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী সোলার টেলিস্কোপ হিসাবে খ্যাত এটি। এই টেলিস্কোপের তোলা একটি ছবি এবার প্রকাশিত হল। যা দেখে রীতিমত চোখ আটকে গেলে অনেকের।

চোখ আটকে যাওয়ারই কথা। সূর্যকে সকলে দূর থেকে দেখেই অভ্যস্ত। সূর্যের উপরিভাগ কেমন দেখতে তার সম্বন্ধে স্পষ্ট ধারনা বিজ্ঞানীরা বাদ দিয়ে সাধারণ মানুষের নেই। কিন্তু এবার হল।

চোখ ধাঁধানো সোনালি রং। অসংখ্য কোষের মত রয়েছে। যা জ্বলছে। যেন সোনা গলে পরছে। সেই চোখ ধাঁধানো ছবি দেখে অনেকেই আপ্লুত। এই প্রথম সূর্যের পৃষ্ঠতল এত সুন্দরভাবে দেখার সুযোগ হল।


Solar Surface
শক্তিশালী টেলিস্কোপ দিয়ে তোলা সূর্যপৃষ্ঠের বিরল চিত্র, ছবি – সৌজন্যে – এনএসও/এইউআরএ/এনএসএফ

সূর্যের কাজকর্মের দিকে সারাক্ষণ নজর রাখতেই এই টেলিস্কোপ কাজ করে চলেছে। বিজ্ঞানীরা এর থেকে যে ছবি পাচ্ছেন তা তাঁদের গবেষণায় কাজে লাগছে। সূর্যকে আরও ভাল করে জানতে কাজ করছে।

টেলিস্কোপটিকেও সময়ের সঙ্গে সঙ্গে আরও শক্তিশালী করে তোলা হচ্ছে। তাতেই ধরা পড়ল এমন অতি বিরল ছবি। যা আগে কখনও চোখে দেখেননি সাধারণ মানুষ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button